যানজট কমাতে উঠিয়ে দেয়া হলো গাড়ি ভাড়া

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন ১৪২৫

যানজট কমাতে উঠিয়ে দেয়া হলো গাড়ি ভাড়া

পরিবর্তন ডেস্ক ৫:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

যানজট কমাতে উঠিয়ে দেয়া হলো গাড়ি ভাড়া

ইউরোপের সবচেয়ে ছোট দেশ লুক্সেমবার্গের জনসংখ্যা ছয় লাখ দুই হাজার হলেও দেশটিতে যানজট সমস্যা তীব্র আকার ধারন করেছে। এই সমস্যা দূর করতে দেশটির সব গণপরিবহনে বিনা ভাড়ায় চলাচল করার সুযোগ করে দেয়া হচ্ছে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এবছরের মার্চ মাস থেকে দেশটির সব গণপরিবহন অর্থাৎ ট্রেন, ট্রাম ও বাসে চড়তে আর কোনও ভাড়া লাগবে না বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

এই পদক্ষেপের ফলে তীব্র যানজট দূর হবে এবং পরিবেশগত দূষণ কমবে বলে আশা করছে লুক্সেমবার্গের সরকার, বলেন গণপরিবহন মন্ত্রণালয়ের একজন মুখপাত্র।

ইউরোপের অন্যতম ধনী দেশ লুক্সেমবার্গের জিডিপি ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি।

দেশটির রাজধানী লুক্সেমবার্গ সিটি থেকে গাড়িতে করে বেলজিয়াম, ফ্রান্স ও জার্মানিতে যেতে লাগে মাত্র আধ ঘণ্টা।

দেশটিতে বাড়িভাড়া খুব বেশি হওয়ার কারনে সেখানকার এক লাখ আশি হাজারেরও বেশি কর্মী প্রতিদিন এসব প্রতিবেশী দেশ থেকে যাতায়াত করেন।

‘লুক্সেমবার্গ চাকরির জন্য খুব ভালো জায়গা। কিন্তু ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি’ ও কর্মস্থলের ঘনত্বের কারনে এখানে যানজট তৈরি হচ্ছে’, মন্তব্য করেন প্রফেসর জিওফ্রি কারুসো। তিনি লুক্সেমবার্গ ইন্সটিটিউট অফ সসিও ইকোনমিক রিসার্চ-এ ভুমির ব্যবহার ও যোগাযোগের ওপর গবেষণা করছেন।

২০১৬ সালে লুক্সেমবার্গের প্রতি এক হাজার জনের ছিল ৬৬২ টি গাড়ি। সেখানে এক স্থান থেকে আরেক স্থানে যাওয়ার জন্য বেশিরভাগ মানুষই নিজের গাড়ি ব্যবহার করেন, ২০১৭  সালে জানায় টেকসই উন্নয়ন মন্ত্রণালয়।

ওই বছর লুক্সেমবার্গ সিটির ড্রাইভাররা গড়ে ৩৩ ঘণ্টা ট্রাফিক জ্যামে বসেছিলেন। অথচ কোপেনহেগেন ও হেলসিঙ্কির মতো শহরে গোটা লুক্সেমবার্গের জনসংখ্যার সমান মানুষ থাকলেও সেখনাকার ড্রাইভাররা যানজটে ভোগেন ২৪ ঘণ্টা।

কর্তৃপক্ষ আশা করছে লুক্সেমবার্গের সীমান্তে প্রতিবেশী দেশগুলোতে থাকা পার্ক ও অন্যান্য জায়গায় যেতে এখন মানুষ গণপরিবহনই বেশি ব্যবহার করবে।

এমআর/এএসটি