মস্কো সংলাপে রাজি: নববর্ষের বার্তায় ট্রাম্পকে পুতিন

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ | ১২ চৈত্র ১৪২৫

মস্কো সংলাপে রাজি: নববর্ষের বার্তায় ট্রাম্পকে পুতিন

পরিবর্তন ডেস্ক ১২:২৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৮

মস্কো সংলাপে রাজি: নববর্ষের বার্তায় ট্রাম্পকে পুতিন

রাশিয়া ‘সুদূর প্রসারি বিভিন্ন বিষয়ে’ যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজি বলে রোববার জানিয়েছে ক্রেমলিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো নববর্ষের বার্তায় একথা জানান।

নভেম্বরের শেষে জি২০ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে পুতিনের বৈঠকের কথা ছিল। কিন্তু রাশিয়া ইউক্রেনের তিনটি জাহাজের ওপর হামলা চালিয়ে সেগুলো জব্দ করার পর ট্রাম্প তা বাতিল করেন।

 

‘ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, কৌশলগত স্থিতিশীলতা ও আন্তর্জাতিক নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক,’ বিবৃতিতে জানায় ক্রেমলিন।

 

‘সবচেয়ে সুদূরপ্রসারী বিভিন্ন বিষয়ে রাশিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপে আগ্রহী,’ জয়ানয় তারা।

 

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে পাঠানো ভিন্ন এক চিঠিতে পুতিন সিরিয়ার সরকারকে সহায়তা দিয়ে যাওয়ার আশ্বাস দিয়েছেন। ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ও রাষ্ট্রের সার্বভৌমত্ব এবং ভূখণ্ডের অখণ্ডতা রক্ষায়’ তিনি সিরিয়ার পাশে থাকবেন বলে জানান।

 

এছাড়াও পুতিন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে, জাপানের শিঞ্জো আবে এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নববর্ষের শুভেচ্ছা পাঠিয়েছেন।

 

লন্ডনের রুশ দূতাবাস শুক্রবার বলেন, মস্কো এবং লন্ডন তাদের দূতাবাসগুলোতে কিছু কর্মকর্তা ফেরত পাঠাতে সম্মত হন। আগে, এবছর দুই দেশ একে অপরের কয়েক ডজন কূটনীতিককে বহিষ্কার করেছিল।

 

মার্চ মাসে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালকে বিষ প্রয়োগে হত্যাচেষ্টার অভিযোগে ব্রিটেন ২৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করে।

 

রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে রাশিয়া ঠিক একই সংখ্যক ব্রিটিশ কূটনীতিককে তাদের দেশ থেকে বহিষ্কার করে।

 

এমআর/এএসটি