নভোযানের ত্রুটি সারাতে ৬ ঘণ্টার অপারেশন

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ৩ আষাঢ় ১৪২৬

নভোযানের ত্রুটি সারাতে ৬ ঘণ্টার অপারেশন

পরিবর্তন ডেস্ক ১১:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৮

নভোযানের ত্রুটি সারাতে ৬ ঘণ্টার অপারেশন

আন্তর্জাতিক স্পেস স্টেশনে (আইএসএস) নোঙর করা নভোযান সয়ুজের একটি ত্রুটি পরীক্ষা করতে মহাকাশে ছয় ঘণ্টার এক অভিযানে নামবেন রুশ নভোচারীরা। সয়ুজ এমএস-০৯ ত্রুটি সারাতে তারা মহাশূন্যে ছয় ঘণ্টা হাঁটাহাঁটি করবেন তারা।

ইন্দো-এশিয়ান নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ান স্পেস এজেন্সির ওলেগ কোনোনেনকো এবং সের্গেই প্রোকোপিয়েভ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১:০০ টায় মহাশূন্যে হাঁটা শুরু করবেন।

নাসা জানিয়েছে, কোনোনেনকো এই নিয়ে চতুর্থবারের মতো মহাশূন্যে হাঁটতে যাবেন। আর প্রোকোপিয়েভের জন্য এটা দ্বিতীয় বার মহাশূন্যে হাঁটা।

আগস্টের শেষে দেখা যায় সয়ুজের গায়ে একটি ফুটোর কারণে আইএসএসের ভিতর বাতাসের চাপ কমে যাচ্ছে। সে সময় কয়েক ঘণ্টার মধ্যে এক্সপেডিশন ৫৬-এর সদস্যরা ছিদ্রটি বন্ধ করে বাতাসের চাপের স্থিতিশীলতা ফিরিয়ে আনেন।

এখন নভোচারীরা সয়ুজের গায়ে জাহাজের কোনো ভাঙ্গা অংশ বা সেখানে কিছু লেগে রয়েছে কিনা পরীক্ষা করে দেখবেন এবং ওই অংশের ছবি তুলবেন। এরপর ওই জায়গাটা নতুন একটি 'থার্মাল ব্ল্যাঙ্কেট' বা উষ্ণ আবরণ দিয়ে ঢেকে দিবেন।

নভোচারীদের সংগ্রহ করা ছবি ও নমুনা দেখে সয়ুজের গায়ে ছিদ্র হওয়ার কারণ তদন্ত করা হবে।

মহাশূন্যে হাঁটার এই পরিকল্পনা করা হয় নভেম্বরের ১৫ তারিখে। রুশ নভোচারী এলক্সেসেই ওভচিনিনের সঙ্গে প্রোকেয়েভ সয়ুজের মেরামত করতে প্রস্তুত ছিলেন।

প্রোকেয়েভ, নাসার নভোচারী সেরেনা অনুন-চ্যান্সেলর ও ইউরোপীয় স্পেস এজেন্সির নভোচারী আলেক্সান্দার গার্স্টকে নিয়ে নভোযানটি পৃথিবীতে ফিরবে ১৯ ডিসেম্বর।

এমআর/এআরই