সিরিয়ায় হামলা নিয়ে পরস্পরকে তথ্য দেবে রাশিয়া-ইসরাইল

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

সিরিয়ায় হামলা নিয়ে পরস্পরকে তথ্য দেবে রাশিয়া-ইসরাইল

পরিবর্তন ডেস্ক ৬:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

সিরিয়ায় হামলা নিয়ে পরস্পরকে তথ্য দেবে রাশিয়া-ইসরাইল

ক্রেমলিন জানিয়েছে, এখন থেকে সিরিয়ায় হামলার বিষয়ে ইসরাইলের সাথে তথ্য আদান-প্রদান করবে রাশিয়া। এ সংক্রান্ত ইসরাইলের একটি প্রস্তাব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গ্রহণ করেছেন বলে তারা নিশ্চিত করেছে।

 

সোমবার সিরিয়ার বাহিনীর হামলায় রাশিয়ার আইএল-২০ নামের একটি নজরদারি বিমান বিধ্বস্ত হলে এতে ১৫ জন আরোহী নিহত হয়। শুরুতে এ হামলার জন্য ইসরাইলকে দোষারোপ করা হলে পরবর্তীতে জানা যায় যে মিত্র সিরিয়া বাহিনীর ভুলে বিমানটি বিধ্বস্ত হয়।

এদিকে এ ঘটনায় সৃষ্ট উত্তেজনা নিরসনে বৃহস্পতিবার মস্কোতে আসেন ইসরাইলি বিমান বাহিনীর প্রধান। পুতিনের মুখপাত্র দিমিত্রি পাসকোভ সাংবাদিকদের বলেন, ইসরাইলি বিমান বাহিনী প্রধানের দেয়া তথ্য রাশিয়ার বিশেষজ্ঞরা সতর্কতার সাথে যাচাই বাছাই করে দেখবেন।

সোমবার রাতের এ ঘটনায় পরদিন রুশ প্রেসিডেন্ট পুতিন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথাও বলেন। এ সময় তিনি বলেন, সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘন করে ইসরাইলি বিমানবাহিনী হামলা চালিয়েছে। এ ক্ষেত্রে বিপজ্জনক পরিস্থিতি এড়ানোর জন্য রাশিয়া-ইসরাইল যে চুক্তি রয়েছে তা পালন করা হয়নি।

ইসরাইলের প্রধানমন্ত্রী রুশ প্রেসিডেন্টের কাছে বিমান বিধ্বস্ত ও সেনা নিহতের ঘটনায় শোক প্রকাশ করেন এবং এ ঘটনার জন্য পুরোপুরি সিরিয়া বাহিনীকে দায়ী করেন। তবে তিনি প্রতিশ্রুতি দেন যে, এ ঘটনার যথার্থ তদন্ত করে বিস্তারিত তথ্য মস্কোকে দিবে তেলআবিব।

তবে এ ঘটনার জন্য ইসরাইলকেই দোষারোপ করে পুতিনের কাছে চিঠি লিখনে সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ আল বাশার। তিনি এ ঘটনায় নিহত ১৫ রুশ সামরিক সদস্যের প্রতি শোক প্রকাশ করে লিখেন, ইসরাইলের দাম্ভিকতার কারণে এ মর্মান্তিক ঘটনা ঘটেছে।

মূলত চারটি ইসরাইলি যুদ্ধবিমান সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলগুলোতে হামলা চালানোর সময় রুশ বিমানটি ক্রসফায়ারের মধ্যে পড়ে যায়। সিরিয়া বাহিনী যখন ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ততক্ষণে ইসরাইলি যুদ্ধ বিমানগুলো নিজেদের আকাশসীমায় ফিরে যায় বলে দাবী করে তেলআবিব।

সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে প্রায়ই অতর্কিত হামলায় চালায় ইসরাইল। গত দেড় বছরে ইসরাইল সিরিয়ায় অবস্থিত ‘ইরানি স্থাপনায়’ দুইশবারেরও বেশি বিমান হামলা চালিয়েছে বলে এ মাসের শুরুতে জানায় ইসরাইলি এক কর্মকর্তা। কোনো ধরণের ঘোষণা বা সতর্কবার্তা ছাড়া এ ধরণের হামলার কারণে সোমবার ক্রসফায়ারের মধ্যে পড়ে রুশ বিমানটি।

তবে বিজনেস ডেইলি কমারসেন্ট এক প্রতিবেদনে জানায়, মস্কো একইসাথে ইসরাইল ও ইরানের সাথে কূটনৈতিক খেলা খেলছে। জুলাই মাসেও ইরানের সাথে মস্কো একটি চুক্তি করে যে, ইসরাইলি হামলা রুখতে ইরানের বাহিনী যাতে গোলান হাইটস থেকে ৮৫ কিলোমিটারের মধ্যে অবস্থান করতে পারে। এ প্রতিবেদনে জানানো হয়, এ ঘটনার মধ্যে দিয়ে রাশিয়া চায় যে ইরান ও হিজবুল্লাহ যাতে সিরিয়ায় কার্যক্রম কমায় আবার সেইসাথে ইসরাইলকেও শান্ত রাখা যায়।

সূত্র: এপি, স্পুটনিক নিউজ, দ্য নিউ আরব।

আরজি/এএসটি