যুক্তরাষ্ট্রের অনুরোধে আফগানিস্তানে সেনা বাড়াচ্ছে ব্রিটেন

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

যুক্তরাষ্ট্রের অনুরোধে আফগানিস্তানে সেনা বাড়াচ্ছে ব্রিটেন

পরিবর্তন ডেস্ক ১১:৪৫ পূর্বাহ্ণ, জুলাই ১১, ২০১৮

যুক্তরাষ্ট্রের অনুরোধে আফগানিস্তানে সেনা বাড়াচ্ছে ব্রিটেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে আফগানিস্তানে সেনা বাড়াতে যাচ্ছে ব্রিটেন। মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে দেশটিতে আরো ৪৪০ জন সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। এর ফলে আফগানিস্তানে ব্রিটিশ সেনার সংখ্যা হবে এগারশ।

ব্রিটিশ সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ন্যাটোর প্রশিক্ষণ মিশনের অংশ হিসেবে এসব সেনা তালেবান ও ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে আফগান সেনাদের প্রশিক্ষণ দেবে। তারা মূলত রাজধানী কাবুলে অবস্থান করবে এবং সরাসরি কোনো যুদ্ধে অংশ নেবে না। ২০১৪ সাল থেকে ব্রিটিশ সেনারা সরাসরি কোনো অভিযানে অংশ নিচ্ছে না।

প্রসঙ্গত, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যখন ন্যাটোর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে তার একদিন আগে আফগানিস্তানে সেনা বাড়ানোর ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু দিন ধরেই অভিযোগ করে আসছেন, ন্যাটোর অন্য সদস্যরা বাহিনীতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে না। ট্রাম্পের এই সমালোচনার মধ্যেই সামরিক জোটটির শীর্ষ সম্মেলন হতে যাচ্ছে।

অন্যদিকে, আফগানিস্তানে ব্রিটিশ সেনা বাড়ানোর ঘোষণা এমন সময় আসলো যখন আগামী অক্টোবরে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। দীর্ঘ চার দশক ধরে চলা যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের গণতন্ত্রের জন্য আগামী নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরপি