ব্রেক্সিট সংকটে এবার পদত্যাগ করলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ | ২৬ অগ্রহায়ণ ১৪২৫

ব্রেক্সিট সংকটে এবার পদত্যাগ করলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

পরিবর্তন ডেস্ক ৯:০৩ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৮

ব্রেক্সিট সংকটে এবার পদত্যাগ করলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

ব্রেক্সিট নিয়ে রাজনৈতিক সংকটের মুখে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিসের পদত্যাগের কয়েক ঘণ্টা মধ্যে ব্রিটিশ মন্ত্রিসভার এ সিনিয়র সদস্য বিদায় নিলেন। ব্রেক্সিট নিয়ে সংসদে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সংসদে নতুন পরিকল্পনা হাজির করার অল্প সময়ের মধ্যেই পদত্যাগ করেন বরিস জনসন। অনেক সংসদ সদস্যও প্রধানমন্ত্রীর পরিকল্পনার বিরোধিতা করেন।

ব্রিটিশ সরকার এক বিবৃতিতে বরিসকে তার কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করে এবং তার স্থলাভিষিক্ত হিসেবে নতুন একজনকে শিগগির দায়িত্ব দেয়া হবে বলে জানায়।

বিবিসির রাজনীতি বিষয়ক সম্পাদক লরা কুয়েন্সবার্গ বলেন, জনসনের এ বিদায়ে ব্রেক্সিট সংকট মোকাবেলায় ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বিব্রত ও কঠিন পরিস্থিতিতে ফেলে দিবে।

তিনি বলেন, কারণ জনসন সাধারণ কোন মন্ত্রী নন, ব্রেক্সিটের জন্য ২০১৬ সালে গণভোটের প্রচারাভিযানের অন্যতম মুখ তিনি। তার এ বিদায়ে সংকট মোকাবেলায় ব্রিটিশ নেতৃত্বকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিবে।

লরা জানান তিনি এক সূত্রে জেনেছেন যে, একের পর এক মন্ত্রীর পদত্যাগ নিয়ে উদ্বিগ্ন অবস্থায় আছেন থেরেসা মে।

প্রসঙ্গত, ২০১৯ সালে ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের বের হওয়া যাওয়ার কথা রয়েছে। কিন্তু দুইপক্ষের মধ্য বাণিজ্যিক সুবিধা ও লেনদেন কিভাবে হবে সেটা নিয়ে এখনো একমত হতে পারেনি কেউই।

আরজি/এমএসআই