ইতিহাস কখনো ইসরাইল-যুক্তরাষ্ট্রকে ক্ষমা করবে না: এরদোয়ান

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ | ১ ভাদ্র ১৪২৫

ইতিহাস কখনো ইসরাইল-যুক্তরাষ্ট্রকে ক্ষমা করবে না: এরদোয়ান

পরিবর্তন ডেস্ক ৬:৩২ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৮

print
ইতিহাস কখনো ইসরাইল-যুক্তরাষ্ট্রকে ক্ষমা করবে না: এরদোয়ান

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন সিদ্ধান্তকে কোনভাবেই মেনে নেয়া হবে না, মঙ্গলবার এমনটাই বললেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। আনাদলুর সংবাদ।  

লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সাথে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোয়ান বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরকে আমরা মেনে নেব না।

ইসরাইল গাজায় দখলদারি বজায় রাখছে এবং সেখানে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে আর যুক্তরাষ্ট্র তাদের সমর্থন দিচ্ছেন বলেও তিনি মন্তব্য করেন। তিনি বলেন, ইতিহাস কখনো ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে ক্ষমা করবে না।

ফিলিস্তিনে ইসরাইলি নিপীড়ন বন্ধে ভূমিকা রাখতে জাতিসংঘ সময় নষ্ট করছে বলে মন্তব্য করে তিনি গাজায় ইসরাইলি সহিংসতা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হতে আহবান জানান।  

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে ১২৮টি দেশের অবস্থানের কথাও তিনি স্মরণ করে দেন।

এরদোয়ান যুক্তরাষ্ট্রের উদ্দেশে বলেন, ইতিহাস তোমাকে (যুক্তরাষ্ট্র) ক্ষমা করবে না। এই বাস্তবতাই একদিন আমরা দেখব। ইতিহাস ইসরাইলকেও কখনো ক্ষমা করবে না। এটাও একদিন আমরা দেখব।

এদিকে গাজার সহিংসতার ঘটনায় পাল্টাপাল্টি প্রতিপক্ষের রাষ্ট্রদূতকে দেশত্যাগের নির্দেশ দিয়েছে ইসরাইল ও তুরস্ক। মঙ্গলবার তুরস্ক ইসরাইলি রাষ্ট্রদূতকে দেশত্যাগের নির্দেশ দেয়ার ঘণ্টা দুইয়েক পর তুরস্কের রাষ্ট্রদূতকে একই ধরণের নির্দেশ দেয় ইসরাইল।

আরজি/

 
.


আলোচিত সংবাদ