এবার ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

এবার ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

পরিবর্তন ডেস্ক ৬:৪৪ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৮

এবার ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

সম্প্রতি রাশিয়ার সাবেক গোয়েন্দা সেরগেই স্ক্রিপল এবং তার মেয়ে য়ুলিয়ার ওপর বিষাক্ত গ্যাস (নার্ভ এজেন্ট) ব্যবহারের মাধ্যমে হত্যাচেষ্টার অভিযোগে ২৩ কূটনীতিককে বহিষ্কার করেছিল যুক্তরাজ্য। এবার তারই পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়াও ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, আগামী এক সপ্তাহের মধ্যে বহিষ্কৃত ব্রিটিশ কূটনীতিকদের রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

এর আগে মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত লরি ব্রিস্টোকে শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে। সাক্ষাতের পর লরিকে ২৩ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্তটি জানিয়ে দেয়া হয়।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, এই কূটনীতিকদের আগামী এক সপ্তাহের মধ্যে রাশিয়া ছাড়তে হবে।

রাশিয়া পাল্টা পদক্ষেপ হিসেবে এমন পদক্ষেপ নিতে পারে সে সম্পর্কে আগেই ধারণা ছিল থেরেসা মে সরকারের। লরি ব্রিস্টোকে রাশিয়া এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়ার বিষয়টি ব্রিটেনের পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে উল্লেখ করেছে।



অবশ্য কূটনীতিকদের বহিষ্কার ছাড়াও রাশিয়া আরও বেশ কিছু শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করেছে বলে এক্সপ্রেস ইউকে জানিয়েছে। এসবের মধ্যে রাশিয়ায় ব্রিটিশ কাউন্সিলের যাবতীয় কার্যক্রম বন্ধ করে দেয়াসহ সেন্ট পিটার্সবার্গে কনসুলেট খোলার জন্য ব্রিটেনকে দেয়া অনুমতিও প্রত্যাহার করতে পারে রাশিয়া। প্রয়োজনে যে শাস্তিমূলক পদক্ষেপের তালিকা আরও বাড়তে পারে সেই ইঙ্গিতও দিয়েছে মস্কো।

স্নায়ুযুদ্ধের পর দু’দেশের এমন কূটনীতিক বহিষ্কারের ঘটনাকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। কেননা মাঝে গুপ্তচরবৃত্তি এবং অন্য দেশের অভ্যন্তরে বেআইনি কার্যকলাপের অভিযোগে এত কূটনীতিককে বহিষ্কারের ঘটনা ঘটতে দেখা যায়নি।

কেবিএ/এমএসআই