'পয়জনিং স্পাইয়িং' নিয়ে ব্রিটিনের অভিযোগ অস্বীকার রাশিয়ার

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫

'পয়জনিং স্পাইয়িং' নিয়ে ব্রিটিনের অভিযোগ অস্বীকার রাশিয়ার

পরিবর্তন ডেস্ক ৪:০৬ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

'পয়জনিং স্পাইয়িং' নিয়ে ব্রিটিনের অভিযোগ অস্বীকার রাশিয়ার

যুক্তরাজ্যের হয়ে কাজ করা এক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগে হত্যা করার অভিযোগ নিয়ে কোন ধরণের প্রতিক্রিয়া জানাবে না রাশিয়া বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ অভিযোগ নিয়ে লন্ডন মস্কোর কাছ থেকে প্রতিক্রিয়া জানতে চাইলে মঙ্গলবার তিনি এ কথা জানান।

এ ছাড়া 'পয়জনিং স্পাই' নিয়োগের বিষয়টিও অস্বীকার করে রাশিয়া। গোয়েন্দা কাজে আগের মত কোন ধরণের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় না বলেও জানায় তারা। 

সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা বলেন, প্রাক্তন রুশ এজেন্ট এবং তার কন্যাকে হত্যাচেষ্টার পেছনে খুব সম্ভবত রাশিয়াই জড়িত। এছাড়া মঙ্গলবার রাতে তিনি এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা দাবি করেন।

এর প্রতিক্রিয়ায় ল্যাভরভ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এ বিষয়ে রাশিয়ার কিছু করার নাই। তবে তিনি যোগ করেন, ক্যামিকেল ওয়েপন কনভেনশনের প্রক্রিয়া অনুযায়ী যদি অভিযোগ আসে তাহলে রাশিয়া আইনগত বাধ্য এর জবাব দিতে।

গত ৪ মার্চ অজানা রাসায়নিক পদার্থে আক্রান্ত রুশ গুপ্তচর কর্নেল সের্গেই স্ক্রিপল (৬৬) এবং তার কন্যা ইয়োলিয়া (৩৩) বর্তমানে দক্ষিণ ব্রিটিশ শহর স্যালিসবারিতে একটি হাসপাতালে চিকিৎসাধীন আছে।

সোমবার থেরেসা মে বলেন, এটা স্পষ্ট যে, সামরিক নার্ভ এজেন্ট দিয়ে স্ক্রিপল ও তার মেয়ের ওপর বিষাক্ত রাসায়নিক পদার্থ প্রয়োগ করেছে রাশিয়া। এর জন্য নির্দিষ্ট করে তিনি রাশিয়ার নার্ভ এজেন্ট গ্রুপ নোভিচোকের কথা উল্লেখ করেন।

তবে মঙ্গলবার সকালে রাশিয়ার সিনেটর ইগোর মোরোযোভ দাবি করেন, রাশিয়া নার্ভ গ্যাসের উৎপাদনই শুধু বন্ধ করেনি, পূর্বের সংরক্ষিত গ্যাসও ধ্বংস করা হয়েছে ইতিমধ্যে।

উল্লেখ্য, অবসরপ্রাপ্ত রুশ সামরিক গোয়ান্দা কর্মকর্তা কর্নেল স্ক্রিপল ব্রিটেনের জন্য গুপ্তচরবৃত্তি করার দায়ে এর আগে ১৩ বছর জেল খেটেছেন রাশিয়ায়।  যুক্তরাজ্যের সিক্রেট গোয়েন্দা সংস্থা, এমআই-৬’র কাছে রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তাদের গোপন নথি পাঠানোর অভিযোগে তাকে রাশিয়ার সরকার তাকে দোষী হিসেবে সাব্যস্ত করে।

সে সময় মস্কো সরকার জানিয়েছিল, ১৯৯০ সাল থেকে ব্রিটেনের হয়ে গুপ্তচরবৃত্তি করে আসছিলেন কর্নেল স্ক্রিপল  এবং এর জন্য তাকে ১ লাখ মার্কিন ডলার দেওয়া হয়েছিল। সূত্র: আনাদলু, বিবিসি।

আরজি/