ইউরোপজুড়ে তুষার ঝড়ে নিহত ৫৯

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৭ আশ্বিন ১৪২৫

ইউরোপজুড়ে তুষার ঝড়ে নিহত ৫৯

পরিবর্তন ডেস্ক ১১:৪০ অপরাহ্ণ, মার্চ ০২, ২০১৮

ইউরোপজুড়ে তুষার ঝড়ে নিহত ৫৯

প্রবল তুষার ঝড়ে গোটা ইউরোপ বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল থেকে বরফের চাদরে ঢেকে যায় ইউরোপের উত্তর থেকে দক্ষিণে ভূমধ্যসাগর পর্যন্ত বিস্তীর্ণ এলাকা। এতে ইউরোপের বিভিন্ন দেশে অন্তত ৫৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ।

তীব্র ঠান্ডা ও ঝড়ের আঘাতে শুধুমাত্র পোলান্ডেই ২১ জন নিহত ও ২৩ জন আহত হয়েছেন। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর: এএফপি, বিবিসি।

আবহাওয়া অফিস জানিয়েছে, গত রোববার থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছিল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল থেকেই আচমকা তুষারপাত শুরু হয় ইউরোপের বিভিন্ন জায়গায়। সেই সঙ্গে চলে প্রবল তুষার ঝড়।


তুষার ঝড়ের কারণে স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। বাতিল করা হয়েছে বিমানের বহু ফ্লাইট। সড়ক যোগাযোগও বন্ধ করে দেয়া হয়েছে। বহু এলাকায় বিদ্যুৎ সংযোগ নেই। ক্ষতিগ্রস্তদের জন্য আশ্রয় শিবির খোলা হয়েছে। রেল লাইনে বরফ জমে থাকায় উত্তর ইতালিতে ৫০ শতাংশেরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে।

ইউরোপের বিভিন্ন জায়গায় তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। সবচেয়ে বেশি তুষার ঝড় হয়েছে দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ড, দক্ষিণ ওয়েলস এবং স্কটল্যান্ডের বিভিন্ন জায়গায়। এসব জায়গায় সতর্কতা জারি করেছে প্রশাসন।

আইএম