‘বিজনেস আইডিয়া’র সেরা বাংলাদেশি সজল-ইমরান

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

‘বিজনেস আইডিয়া’র সেরা বাংলাদেশি সজল-ইমরান

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৯ অপরাহ্ণ, মে ০৩, ২০১৯

‘বিজনেস আইডিয়া’র সেরা বাংলাদেশি সজল-ইমরান

মালয়েশিয়ায় অনুষ্ঠিত ‘ইগনাইট পিচ বিজনেস আইডিয়া কম্পিটিশন-২০১৯’- এ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের সজল ইসলাম ও ইমরান হোসেন ইমন।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের রয়েল চুলান হোটেলে বৃহস্পতি ও শুক্রবার এই অনুষ্ঠান হয়।

সজল ইসলাম ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম) থেকে সদ্য ইকোনোমিকস অ্যান্ড ফাইন্যান্স বিভাগ থেকে অনার্স শেষ করেন। অন্যদিকে ইমরান একই বিশ্ববিদ্যালয়ে একাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

সজলের বাড়ি বাংলাদেশের যশোর জেলার সদর থানায়। আর ইমরানের বাড়ি লক্ষ্মীপুর জেলার রায়পুর থানায়।

আল শারক ইউথ নামে তুরস্কের একটি প্রতিষ্ঠানের আয়োজনে আমেরিকা, ফ্রান্স, তুরস্ক, সিঙ্গাপুর, মিশর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের ২২০টি টিম এতে অংশ নেয়। যাচাই-বাছাই শেষে ১০০টি টিমের মধ্যে ৪০টি ফাইনালে ওঠে।

মূল প্রতিযোগিতা দুই ভাগে হয়। এক ভাগে যারা তাদের ব্যবসা দুই বছর বা তারও বেশি সময় ধরে পরিচালনা করছেন। অন্যভাগে রাখা হয় যারা নির্ধারিত একটি বিষয় নিয়ে ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করেছেন।

সজল ইসলাম ও ইমরানের বিজনেস আইডিয়াটি ছিল ‘রাধো’ নামে একটি প্রজেক্ট, যার মূল বিষয়বস্তু হলো নারীদের নতুন নতুন কর্মসংস্থান।

পরে অনুষ্ঠানে পুরস্কার হিসেবে সজল ও ইমরান হাতে ১ হাজার ইউএস ডলার ও সনদ তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের অন্যতম শরিক পিপল জাস্টিস পার্টির চেয়ারম্যান আনোয়ার ইব্রাহীম।

পুরস্কার পাওয়ার অনুভূতি প্রকাশে সজল ইসলাম বলেন, ‘দারুণ স্বীকৃতি। এখন এই বিজনেস আইডিয়াকে বাংলাদেশে কাজে লাগিয়ে নারীদের নতুন নতুন এবং নিরাপদ কর্মসংস্থান তৈরি করতে চাই।’

আইএম