ভাগ্যবান আমি, দুর্ভাগাও: মাহবুব তালুকদার (ভিডিও)

ঢাকা, ১৩ মে, ২০১৯ | 2 0 1

ভাগ্যবান আমি, দুর্ভাগাও: মাহবুব তালুকদার (ভিডিও)

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:৩৯ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে নিজেকে যেমন ভাগ্যবান, তেমনি দুর্ভাগা বলে মনে করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

পবিত্র হজব্রত পালনে কেএম নূরুল হুদা সৌদি আরবে থাকায় ভারপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দায়িত্বে থাকা এই কমিশনার এক সময় বঙ্গবন্ধুর সহকারী প্রেসসচিব ছিলেন।

১৯৭৫ সালের ১৫ আগস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে (শাহাদাতের কারণে যেটি পরে আর হয়নি) বঙ্গবন্ধুর বক্তব্যও লিখে দিয়েছিলেন মাহবুব তালুকদার।

রোববার বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে মাহবুব তালকুদার বলেন, ‘১৫ আগস্ট নিয়ে একদিকে আমি ভাগ্যবান। আরেক দিকে আমি দুর্ভাগা। ভাগ্যবান এজন্য, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্য পেয়েছিলাম। আর দুর্ভাগা এজন্য, তাঁকে এভাবে হারিয়েছি। তিনি বেঁচে থাকলে আজকের বাংলাদেশ সত্যি সোনার বাংলা হয়ে যেত।’

সেদিনের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘বিকেল সাড়ে ৫টার দিকে আমি বঙ্গভবনে যাই। খন্দকার মোশতাক আহমেদ রাষ্ট্রপতির দায়িত্ব নিয়েছেন। আমাকে ভাষণ লিখে দেয়ার জন্য বলা হয়। গিয়ে দেখি মোশতাকের মন্ত্রিসভায় যোগদানের জন্য বসে আছেন আমার সাবেক বস, রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী। তার সঙ্গে আরও অনেকে যারা মন্ত্রিসভায় যোগ দিতে এসেছেন, সবাই আওয়ামী লীগের লোকজন। আমি ভাবতে পারি না, কী করে তারা এটা করতে পারছেন? তাদের কারও চোখে সেদিন আমি পানি দেখিনি।’

নির্বাচন কমিশন সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীসহ ইসির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এইচকে/আইএম

 

নির্বাচন কমিশন: আরও পড়ুন

আরও