হিসাব দাখিলে এক মাস পাচ্ছে দলগুলো

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

হিসাব দাখিলে এক মাস পাচ্ছে দলগুলো

জ্যেষ্ঠ প্রতিবেদক ৩:৫৮ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

হিসাব দাখিলে এক মাস পাচ্ছে দলগুলো

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যয়ের হিসাব দাখিলে নিবন্ধিত দলগুলোকে এক মাস সময় দিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

সাংবিধানিক প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, নিয়ম অনুযায়ী ভোটের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে দলগুলোকে ব্যয়ের হিসাব দিতে হয়। গত ২১ এপ্রিল এই সময়সীমা পার হয়ে গেছে।

একাদশ জাতীয় সংসদে নিবন্ধিত ৩৯টি দলই অংশ নেয়। এর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ দু’একটি দল তাদের হিসাব জমা দিয়েছে। বিএনপি, জাতীয় পার্টিসহ বাকি দলগুলো হিসাব দাখিলে ব্যর্থ হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির উপ-সচিব মো. আবদুল হালিম খান পরিবর্তন ডটকমকে জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যয়ের হিসাব যেসব দল এখনো জমা দেয়নি, তাদের এক মাস সময় দেয়া হবে। তারপরও ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আগামীকাল রোববার এ বিষয়ে দলগুলো চিঠি দেয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এর আগে এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, বিষয়টি কমিশন বৈঠকে তোলা হবে। কমিশন সিদ্ধান্ত দিলে দলগুলোকে কারণ দর্শানো নোটিস দেয়া হবে। এরপরও ব্যয়ের হিসাব না দিলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো রাজনৈতিক দল ৯০ দিনের মধ্যে নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দিলে সতর্ক করে ৩০ দিন সময় দেবে। এর মধ্যে কোনো দল হিসাব দিতে ব্যর্থ হলে কমিশন চাইলে ১০ হাজার টাকা জরিমানা করে আরও ১৫ দিন সময় দিতে পারে। এই ১৫ দিনের মধ্যেও হিসাব জমা না দিলে কমিশন চাইলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

আরপিও অনুযায়ী, যে দল থেকে সর্বোচ্চ ৫০ প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন, সে দল সর্বোচ্চ ৭৫ লাখ টাকা ব্যয় করতে পারবে। সর্বোচ্চ ১০০ প্রার্থীর জন্য দেড় কোটি টাকা ব্যয় করা যায়।

সর্বোচ্চ ২০০ প্রার্থীর জন্য ৩ কোটি টাকা এবং ২শ’ বেশি প্রার্থী দিলে সংশ্লিষ্ট দল সর্বোচ্চ সাড়ে ৪ কোটি টাকা ব্যয় করতে পারবে।

এইচকে/আইএম

আরও পড়ুন...
‘নির্বাচনী ব্যয়ের হিসাব আ’লীগ ছাড়া কোনো দল দেয়নি’

 

নির্বাচন কমিশন: আরও পড়ুন

আরও