‘খরা’ কাটাতে পাল্টে যাচ্ছে ভোটের সময়

ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

‘খরা’ কাটাতে পাল্টে যাচ্ছে ভোটের সময়

মো. হুমায়ূন কবীর ৭:২০ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০১৯

‘খরা’ কাটাতে পাল্টে যাচ্ছে ভোটের সময়

নির্বাচনে ব্যাপকহারে ভোটার উপস্থিতি কম নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যে নির্বাচন কমিশন (ইসি) ভোটগ্রহণের সময় পরিবর্তনের চিন্তা করছে।

ভোটের আগের রাতে ব্যালটে সিলসহ নানা অনিয়মের যে অভিযোগ তা থেকে মুক্তি এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের সুবিধার কথা চিন্তা করেই এমন চিন্তা করা হচ্ছে বলে জানা গেছে।

এখন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হয়। নতুন চিন্তা-ভাবনায়, সকাল ৯টায় ভোট শুরু করে, বিকেল ৫টায় শেষ করার কথা ভাবছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ইসির আইন সংস্কার কমিটির সভাপতি ও নির্বাচন কমিশনার কবিতা খানম পরিবর্তন ডটকমকে জানান, উপজেলা নির্বাচনের সময় প্রাথমিক আলোচনা হয়েছিল। ভোট শুরু এবং শেষ করা নিয়ে আইনি কোনো বাধ্যবাধকতা নেই। সুতরাং ৮টা, ৯টা, না ১০টায় ভোটগ্রহণ শুরু হবে, তা কমিশনই সিদ্ধান্ত নিতে পারবে।

সময় পরিবর্তনের পক্ষে তার যুক্তি, অনেক সময় কিছুকিছু জায়গায় নিরাপত্তাজনিত কারণে ভোটের দিন সকালে নির্বাচনী সামগ্রী পাঠাতে হয়। সেক্ষেত্রে সকাল ৮টা বেশ কম সময়। বিশেষ করে শীতে উত্তরবঙ্গে ঘনকুয়াশার কারণে মুভ করা যায় না। সকাল ৮টার মধ্যে ভোটাররাও ঠিকমতো কেন্দ্রে আসতে পারেন না।

‘এসব বিষয় চিন্তা করেই আমরা প্রাথমিকভাবে চিন্তা করেছি— ভোটগ্রহণ শুরু করব সকাল ৯টায়, শেষ হবে বিকেল ৫টায়’, যোগ করেন এই কমিশনার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি করা গেলে সব কেন্দ্রে সম্ভব না হলেও বেশিরভাগ কেন্দ্রে সকালেই আমরা ব্যালট পাঠাতে পারব। ভোটগ্রহণ কর্মকর্তাদেরও নিরাপত্তা দেয়া সহজ হবে। বিশেষ করে নারী ভোটগ্রহণ কর্মকর্তাদের জন্য সুবিধা হবে। তারাইতো সবচেয়ে বেশি নিরাপত্তাহীনতায় থাকেন।’

ভোটে নানা রকম অনিয়ম ঠেকাতেই এমন চিন্ত কিনা— এমন প্রশ্নে কবিতা খানম আরও বলেন, ‘ভোটের আগের রাতে যে অনিয়ম, তা শুধু সময়ের কারণে হয় না। তবে, সময় পরিবর্তন করার সিদ্ধান্তে এদিকও আমরা চিন্তা-ভাবনা করেছি।’

এইচকে/আইএম

 

নির্বাচন কমিশন: আরও পড়ুন

আরও