মহাজোটে নৌকার প্রার্থী ২৭২, লাঙ্গল কত?

ঢাকা, ১১ মে, ২০১৯ | 2 0 1

মহাজোটে নৌকার প্রার্থী ২৭২, লাঙ্গল কত?

মো. হুমায়ূন কবীর ৯:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৮

মহাজোটে নৌকার প্রার্থী ২৭২, লাঙ্গল কত?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তার জোটের চূড়ান্ত প্রার্থী তালিকা জমা দিয়েছে। প্রার্থিতা প্রত্যাহারের দিনে রোববার নির্বাচন কমিশনে এই তালিকা দিয়ে প্রতীক বরাদ্দের অনুরোধ জানানো হয়েছে।

এতে ৩০০ সংসদীয় আসনে আওয়ামী লীগের একক প্রার্থী ২৫৮ জন। ১৪ দলীয় জোটের ১৬ জন যোগ করলে হয় ২৭২ জন, যারা আসন্ন নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

আর দুটি আসনে জাতীয় পার্টির (জেপি) বাইসাইকেল প্রতীকে প্রার্থীরা অংশ নেবেন। অবশিষ্ট ২৬টি আসনে কোনো প্রার্থীর তালিকা দেয়নি আওয়ামী লীগ।

এই জোটের বড় শরিক জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী রোববার বিকেলে নির্বাচন কমিশনে (ইসি) তালিকা দিয়ে সাংবাদিকদের বলেন, ‘আমরা জোটগতভাবে লাঙ্গল প্রতীক নিয়ে ২৯টি আসনে নির্বাচন করব, যেখানে জোটের অন্য কোনো দলের প্রার্থী থাকবে না।’

এই ২৯টিসহ মোট ১৭৩ আসনে লাঙ্গলের প্রার্থীর তালিকা ইসিতে জমা দিয়ে যান তিনি।

এক্ষেত্রে আওয়ামী লীগের বাকি ২৬টি আসন জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের জন্য ছেড়ে দেয়া হলেও তাতে ৩টি আসন কম পড়ছে জাপার।

জোট ও দলের প্রার্থীদের চূড়ান্ত তালিকা ইসিতে জমা দেয়ার শেষ দিন ছিল রোববার। তবে ইসিতে জমা দেয়া তালিকা অনুযায়ী জোটের এ দু’দলের হিসাব মিলছে না।

৮ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত নির্বাচন কমিশন সচিব বরাবর লেখা চিঠিতে প্রার্থীদের তালিকা জুড়ে দিয়ে ‘নৌকা’ প্রতীক বরাদ্দ দেয়ার জন্য বলা হয়।

তালিকায় বলা হয়েছে, আওয়ামী লীগের ২৫৮ জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলে (জাসদ) তিনজন, বাংলাদেশ তরিকত ফেডারেশনের দু’জন, বাংলাদেশ জাসদের একজন, বিকল্পধারা বাংলাদেশের তিনজন— এই মোট ২৭২ জন নৌকা মার্কায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আর জাতীয় পার্টির (জেপি) দুই প্রার্থী বাইসাইকেল প্রতীক নিয়ে ভোট করবেন।

শেখ হাসিনা স্বাক্ষরিত চিঠিতে মহাজোটের শরিক দলগুলোর মধ্যে, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঠাকুরগাঁও-৩ আসনে ইয়াসিন আলী, রাজশাহী-২ আসনে ফজলে হোসেন বাদশা, সাতক্ষীরা-১ আসনে অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ, বরিশাল-৩ আসনে টিপু সুলতান ও ঢাকা-৮ আসনে রাশেদ খান মেননকে নৌকা মার্কা দেয়ার জন্য বলা হয়েছে।

জাসদের প্রার্থী বগুড়া-৪ আসনে একেএম রেজাউল করিম তানসেন, কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, ফেনী-১ আসনে শিরীন আখতার; বাংলাদেশ তরিকত ফেডারেশনের লক্ষ্মীপুর-১ আসনে আনোয়ার হোসেন খান, চট্টগ্রাম-২ আসনে সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী; বাংলাদেশ জাসদের চট্টগ্রাম-৮ আসনে মইন উদ্দীন খান বাদল; বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মুন্সীগঞ্জ-১ আসনে মাহী বি. চৌধুরী, মৌলভীবাজার-২ আসনে এমএম শাহীন ও লক্ষ্মীপুর-৪ আসনে আব্দুল মান্নানকে নৌকা প্রতীক দিতে বলা হয়েছে।

আর জাতীয় পার্টির (জেপি) প্রার্থী পিরোজপুর-২ আসনে আনোয়ার হোসেন মঞ্জু ও কুড়িগ্রাম-৪ আসনে মো. রুহুল আমিনকে বাইসাইকেল প্রতীক দেয়ার জন্য বলা হয়েছে।

আগামীকাল সোমবার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। প্রতীক পেয়েই আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করবেন প্রার্থীরা। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

আ’লীগ ও শরিকদের চূড়ান্ত প্রার্থী তালিকা দেখতে এখানে ক্লিক করুন...

এইচকে/আইএম

আরও পড়ুন...
৪২ আসনে ছাড়, ৩০০ আসনে মহাজোটের প্রার্থী কারা
জোটবদ্ধ ২৯ ছাড়াও ১৪৪ আসনে প্রার্থী দিল জাপা

 

নির্বাচন কমিশন: আরও পড়ুন

আরও