ইসির নির্বাচনী সংলাপ বই আকারে প্রকাশ

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

ইসির নির্বাচনী সংলাপ বই আকারে প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৭:৫২ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৮

ইসির নির্বাচনী সংলাপ বই আকারে প্রকাশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের সাথে সংলাপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। বিভিন্ন মহল থেকে আসা প্রস্তাবনা একত্রিত করে বৃহস্পতিবার বই আকারে প্রকাশ করল ইসি।

ইসির যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান পরিবর্তন ডটকমকে বলেন, নির্বাচনী সংলাপ-২০১৭ বই আকারে প্রকাশ করা হয়েছে। এর কপি প্রথমে কমিশনে উপস্থাপন করা হবে। তারপর সংলাপে যারা অংশগ্রহণ করেছেন, তাদেরকেসহ বিভিন্ন মহলে দেয়া হবে।

কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন গত বছরের ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়ার পর আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে একটি কর্মপরিকল্পনা তৈরি করার কাজে হাত দেয়। সাতটি বিষয়কে প্রাধান্য দিয়ে যা ১৬ জুলাই প্রকাশ করা হয়। এরপরই রাজনৈতিক দলসহ বিভিন্ন অংশীজনের মতামত নেয়া শুরু করে কমিশন। সুশীল সমাজের প্রতিনিধিদের মাধ্যমে ৩১ জুলাই সংলাপ শুরু হয়। ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের মতামত নেয়ার মাধ্যমে যা শেষ হবে।

জানা যায়, সুশীল সমাজের প্রতিনিধি, গণমাধ্যম, রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক, নারী নেত্রীদের প্রতিনিধি ও  নির্বাচন বিশেষজ্ঞদের মধ্যে সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার, সচিব, পুলিশের আইজিপি, বিজিবির সাবেক মহাপরিচালক এই সংলাপে অংশ নেন।

সংলাপ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সাংবাদিকদের বলেন, সংলাপে  যেসব প্রস্তাব এসেছে তা বই আকারে প্রকাশ করে রাজনৈতিক দল ও সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোতে পাঠানো হবে। চার শতাধিক প্রস্তাব এসেছে। এর অনেকটি অভিন্ন। ইসির পক্ষে যেগুলো বাস্তবায়ন সম্ভব সেগুলো করা হবে। আইন সংশোধনের বিষয়গুলো সংসদে পাঠানো হবে। আর যেসব প্রস্তাব বাস্তবায়নে সংবিধান সংশোধনের বিষয় রয়েছে সেগুলো সরকারের ব্যাপার।

২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

এইচকে/এএল