কোম্পানি করতে পারবেন এক ব্যাক্তি

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

কোম্পানি করতে পারবেন এক ব্যাক্তি

পরিবর্তন প্রতিবেদক ৮:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

কোম্পানি করতে পারবেন এক ব্যাক্তি

মাত্র একজন ব্যাক্তি কোম্পানি করতে পারবেন। এ জন্য এক ব্যক্তি কোম্পানি নামে নতুন ধারা যুক্ত করে ১৯৯৪ সালের কোম্পানি আইন সংশোধন করা হচ্ছে।

রোববার সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে বিষয়টি নিয়ে স্টেক হোল্ডারদের সঙ্গে এক পরামর্শ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সভায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলামসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সভায়, এক ব্যক্তির কোম্পানি গঠনের সুযোগ ছাড়াও দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে দেশি-বিদেশি  বিনিয়োগ আকৃষ্ট করা, ব্যবসা ও বিনিয়োগ সহজ করা, কোম্পানির সাধারণ পাওনাদার ও সংখ্যালঘু শেয়ার হোল্ডারদের স্বার্থ সংরক্ষণে প্রয়োজনীয় সংযোজন ও বিয়োজন করে আইনটি সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া এক ব্যাক্তির কোম্পানির বার্ষিক সাধারণ সভা, শেয়ার হস্তান্তর, পরিচালক সংখ্যা এবং কোম্পানির মালিকের মৃত্যুর পর শেয়ার হস্তান্তর করা বা উত্তরাধিকারগণ কর্তৃক কোম্পানির দায়িত্ব গ্রহণ, এক ব্যক্তি কোম্পানি অধিগ্রহণ,  রূপান্তর পদ্ধতি, ব্যালেন্স শিট, শেয়ার হস্তান্তরের সময় রাজস্ব আদায় পদ্ধতি, লিকুইডিটর নিয়োগ ও অবসায়ন হওয়ার আগে মূলধন ফেরত পদ্ধতি কেমন হবে এসব বিষয় বিস্তারিত সংশোধিত নতুন আইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এফএ

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও