লেনদেন ৩০০ কোটির নিচে, সূচকে উল্লম্ফন

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ | 2 0 1

লেনদেন ৩০০ কোটির নিচে, সূচকে উল্লম্ফন

পরিবর্তন প্রতিবেদক ৫:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০১৯

লেনদেন ৩০০ কোটির নিচে, সূচকে উল্লম্ফন

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার লেনদেন মন্দা অব্যাহত ছিল পুঁজিবাজার। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন ৩০০ কোটি টাকা অতিক্রম করতে পারেনি। কিন্তু এসময় ডিএসইর সার্বিক মূল্যসূচক ৬৪.৭৮ পয়েন্ট বেড়েছে। অব্যাহত পতনের পর এদিন সূচকের বড় উল্লম্ফন দেখেছে বিনিয়োগকারীরা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক প্রায় শত পয়েন্ট বাড়লেও লেনদেন মন্দা অব্যাহত ছিল। দিনশেষে সিএসইতে ১১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২৬২টির, দর কমেছে ৪৫টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৬ কোটি ৩৮ লাখ ২১ হাজার ৬৭টি শেয়ার লেনদেন হয়েছে।

এসময় ডিএসইতে ২৮৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ২৭৪ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

লেনদেন ৩০০ কোটি টাকা অতিক্রম না করলেও দিনশেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক বেড়েছে ৬৪.৭৮ পয়েন্ট। এসময় সার্বিক মূল্যসূচক ৫ হাজার ৩২৬ পয়েন্ট স্থিতি পায়। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক বেড়েছে ১৫.৩৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ২৫.০৫ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে স্থিতি পেয়েছে মুন্নু সিরামিক। কোম্পানিটির ১৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল চামড়া খাতের ফরচুন সুজ, কোম্পানিটির ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে স্থান করে নিয়েছে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার নিট কম্পোজিট, গ্রামীণফোন, রেকিট বেনকিজার, রূপালি লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন ক্যাবলস ও ব্রিটিশ আমেরিকান টোবাকো।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৯৮.৮৩ পয়েন্ট। এসময় সিএসসিএক্স সূচক ৯ হাজার ৮৭৩ পয়েন্ট স্থিতি পেয়েছে। দিনশেষে সিএসইতে ১১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, দর কমেছে ৪৮টির ও দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার।

জেডএস/এসবি

 

অর্থনীতি : আরও পড়ুন

আরও