বিচিত্র ও বিরল কিছু প্রাণী! 

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

বিচিত্র ও বিরল কিছু প্রাণী! 

পরিবর্তন ডেস্ক ৯:৪৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৮

বিচিত্র ও বিরল কিছু প্রাণী! 

এই পৃথিবিতে কতো রকমের রহস্য লুকিয়ে আছে। আমরা এর কতোটুকুই আর জানি। প্রতিদিন কতো রকমের নতুন নতুন প্রাণীর পেয়ে থাকি। এই প্রাণীগুলোর সন্ধান পেলেই বা দেখলেই আমাদের এই পৃথিবী ও সৃষ্টিকর্তার মহিমার প্রতি আরো অবাক করে তুলে। পৃথিবীতে এই লক্ষ কোটি প্রাণীর মধ্যে এমন কিছু প্রাণী রয়েছে যা আমাদের সত্যিই অবাক করে। এই প্রাণীগুলোর অস্তিত্ব পৃথিবীতে আছে ঠিকই, কিন্তু অত্যন্ত বিরল। আজ আমরা জানবো এমনই কিছু অদ্ভুদ, বিচিত্র ও বিরল প্রাণী সম্পর্কে। আসুন তাহলে ছবিতে সবতে জেনে নেই এমন কিছু প্রাণী সম্পর্কে।

১. ঝালর-গ্রীব-টিকটিকি (The Frill-Necked Lizard): এই প্রানীটি সত্যিই পাগল এবং মজার একটি প্রাণী। এটি মূলত একটি সরীসৃপ প্রাণী। অস্ট্রেলিয়া ও নিউগিনিই এদের আদি নিবাস। এখান থেকে কিছু প্রাণী অন্যত্র ছড়িয়ে পরেছে। এদের মুখের কাছটা দেখলে মনে হবে পাখা মেলা একটি প্রজাপতি।

২. মান্টিস শ্রিম্প (The Mantis Shrimp): এর উজ্জ্বল রঙ আপানাকে আকৃষ্ট করতেই পারে, কিন্তু এটি খুব বুদ্ধিমান একটি প্রাণী। একে ধরা মাত্রই চট করে আপনার আঙ্গুলে কামড় বসিয়ে দিতে পারে। এরা খুব রাগী প্রাণী। তারা তদের শরীরের নাড়াচাড়া ও গতিবিধি দিয়ে তাদের রাগ প্রকাশ করে।

৩. আয়ে-আয়ে (The Aye-Aye): এই জীব মাদাগাস্কার এর লেমুর একটি প্রজাতি। এটা গাছ থেকে পোকামাকড় বের করে খাওয়ার জন্য এদের একটি দীর্ঘ মধ্যমাঙ্গুলি আছে। আপনি এটাকে সহজেই ‘দ্য কিং জুলিয়ান এর’ পাগল মামাতো ভাই বলতে পারেন।

৪. লাল ঠোঁটযুক্ত বাটফিস (The Red-Lipped Batfish): শুধুমাত্র এর ঠোঁটের কারণেই এমন নাম। শুধু মাত্র এর ঠোঁটের ছবি তুলে অন্য এক লাল লিপস্টিক পরিহিত রমণীর ঠোঁটের ছবির পাশে রাখলে কোনটা কার ঠোঁট তা যে কেউ ভুল করতে পারে। এটা সমুদ্রের তলদেশের মাটিতে হেঁটে বেড়ায় এবং নিজের চারপাশে সুরক্ষা ঘের তৈরি করে যাতে কেউ তাকে আক্রমণ করেওতে না পারে।

৫. পুলি (The Puli): পুলি মূলত একটি হাঙ্গেরীয় শিকারী কুকুর। এটিকে এর চেহারা দেখলে এটি যে আসলে কি সে বিষয়ে আপনি ভুল করতে পারেন। এর সাড়া শরীর কালো পশমে আবৃত। এর রোমশ পশমের দিকে তাকিয়ে আপনি কোমলতা অনুভব করতে পারে।–সূত্র: লোলওয়াট। 

সূত্র: angelaoriginals.com 

ইসি/