টিভিতে খবর পড়ছে রোবট!

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

টিভিতে খবর পড়ছে রোবট!

পরিবর্তন ডেস্ক ৯:২২ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৮

টিভিতে খবর পড়ছে রোবট!

আগামীতে কী সংবাদ পাঠকদের জায়গা দখল করতে যাচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট? সেটা এখনই বলা না গেলেও সম্প্রতি চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম হিনহুয়া সম্প্রতি এমন একটি খবর পাঠক হাজির করেছে দর্শকদের সামনে।

রক্ত-মাংসের মানুষের ছবি ও কণ্ঠস্বর এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির সংমিশ্রণে এই নতুন ধরেন সংবাদ পাঠক তৈরি করা হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, সিনহুয়া এমন দু’টি খবর পাঠক টিভির পর্দায় হাজির করেছে। এদের একজন ইংরেজিতে এবং অপরজন চীনের ভাষায় খবর পরিবেশন করে।

প্রথমবার হাজির হয়ে ইংরেজি ভাষাভাষী রোবটটি সবাইকে সম্ভাষণ জানিয়ে বলে, ‘হ্যালো, আপনারা দেখছেন ইংরেজি নিউজ প্রোগ্রাম।‘ তবে, দর্শক-শ্রোতারা তার কণ্ঠস্বর রোবোটিক বা যান্ত্রিক বলে সমালোচনা করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার খবর পাঠকদের আনুষ্ঠানিকভাবে সিনহুয়া নিউজ এজেন্সির রিপোর্টিং দলের সদস্য হিসেবে ঘোষণা করা হয়েছে। তারা অন্যান্য সংবাদ পাঠকদের সঙ্গে মিলিতভাবে কাজ করবে বলে মর্নিং পোস্টকে জানিয়েছে সিনহুয়া।

সিনহুয়া এবং চীনের সার্চইঞ্জিন সোগু এই সংবাদ পাঠক তৈরি করেছে। তারা বাস্তবের পাঠকদের কণ্ঠস্বর, মুখভঙ্গি এবং অঙ্গভঙ্গি অনুকরণ করতে সক্ষম।

তবে দর্শকরা এই সংবাদ পরিবেশকদের বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

‘এটা সময়ের সঙ্গে সঙ্গে আরও উন্নত হবে,’ ব্রিটেনের বিবিসিকে বলেন নোয়েল শার্কি। তিনি ইউনিভার্সিটি অফ শেফিল্ডের কৃত্রিম বুদ্ধিমত্তা ও রোবটিক্স বিভাগের এমিরেটাস প্রফেসর।

‘তবে এগুলো খুব একঘেয়ে হতে পারে’, মন্তব্য করেন তিনি।

এমআর/আইএম