সবচেয়ে বড় ধুলার প্রাসাদ!

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

সবচেয়ে বড় ধুলার প্রাসাদ!

পরিবর্তন ডেস্ক ১:০৩ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৮

সবচেয়ে বড় ধুলার প্রাসাদ!

পৃথিবীতে শান্তির বার্তা পৌঁছে দিতে এবং শিল্পের প্রতি সচেতনতা তৈরির উদ্দেশ্যে বিশ্বের সবচেয়ে বড় ধুলার প্রাসাদ গড়ে রেকর্ড করলেন ভারতীয় শিল্পী সুদর্শন পাটনায়েক। ‘সুদর্শন স্যান্ড ইনস্টিটিউট’ নামের একটি প্রতিষ্ঠান রয়েছে তার।

তিনি এই প্রতিষ্ঠানের ৪৫ শিক্ষার্থীকে নিয়ে ভারতের পুরিতে গড়ে তোলেন বিশাল এক ধুলার প্রাসাদ। প্রাসাদটির উচ্চতা ৪৮ ফুট আট ইঞ্চি।

ইউপিআইর প্রতিবেদন থেকে জানা যায়, ধুলার প্রাসাদের এই বিশাল উচ্চতার কারণেই আগের সব রেকর্ড ভেঙে ‘সুদর্শন স্যান্ড ইনস্টিটিউট’-এর তৈরি ধুলার শিল্পকর্মটি পৃথিবীর সর্বোচ্চ ধুলার প্রাসাদ হিসেবে জায়গা করে নিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের পাতায়।

শুধু তাই নয়, ওয়ার্ল্ড পিস সেন্টারসহ বিভিন্ন বিষয় সংযুক্ত করে ৫৩০ ফুট জায়গাজুড়ে নির্মাণ করা হয় ধুলার প্রাসাদটি।

এ প্রসঙ্গে পাটনায়েক বলেন, ‘পৃথিবীর সবচেয়ে উঁচু ধুলার শিল্পকর্ম দিয়ে বিশ্বশান্তির বার্তা ছড়িয়ে দিতে পারায় আমি অনেক খুশি। এটা ভারতের প্রথম ধুলার শিল্পকর্ম যা গিনেস বুকে নাম উঠিয়েছে।’

২০১৫ সালে যুক্তরাষ্ট্রের শিল্পী টেড সেবার্টের তৈরি ৪৫ ফুট ১০.২৫ ইঞ্চি উঁচু ধুলার ভাস্কর্যকে পেছনে ফেলে এবার বিশ্বরেকর্ড গড়ল সুদর্শনের শিল্পকর্মটি। তার ভাস্কর্যের রয়েছে আলাদা একটি বৈশিষ্ট্য, সেটা হলো অন্য ভাস্কর্য তৈরিতে যান্ত্রিক সাহায্য নেয়া হলেও সুদর্শনের পুরোটাই খালি হাতে তৈরি!

সূত্র: tweentribune

ইসি/