শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

পরিবর্তন প্রতিবেদক ৯:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০১৮

print
শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এমন স্লোগান নিয়ে শুরু হলো ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ উৎসবের আয়োজন করেছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

শুক্রবার বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ভারতীয় চলচ্চিত্র পরিচালক গিরিস কাসারাভ্যালি ও উৎসব পরিচারক আহমেদ মুজতবা জামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

উদ্বোধনী বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ‘চলচ্চিত্রের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। বিনোদনের ক্ষেত্রে এ উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।’

১২ জানুয়ারি শুরু হওয়া উৎসব চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত। এবারের উৎসবে উল্লেখযোগ্য প্রায় ৩৫টি দেশের চলচ্চিত্র দেখানো হবে। আয়নাবাজি, অজ্ঞাতনামা, মাটির প্রজার দেশে ছবির মতো বাংলাদেশের দশটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রসহ মোট ২০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে স্বাগত বক্তব্যে জানান উৎসব পরিচারক আহমেদ মুজতবা জামাল।

এবারে চলচ্চিত্র প্রদর্শন ও সেমিনারের ভেন্যু কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন। এছাড়াও আঁলিয়ঁস ফ্রসেজ মিলনায়তন, রাশিয়ান কালচার সেন্টার ও স্টার সিনেপ্লেক্স।

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও পাবলিক লাইব্রেরি মিলনায়তনে প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা ও বিকেল ৩টার প্রদর্শনীতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিনামূল্যে চলচ্চিত্র দেখতে পারবে। সেক্ষেত্রে অবশ্যই পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। পাবলিক লাইব্রেরির সকালের প্রদর্শনীগুলোতে সুবিধাবঞ্চিত ও বিশেষায়িত শিশুদের বিনামূল্যে চলচ্চিত্র দেখার ব্যবস্থা রাখা হয়েছে।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে উইমেন্স ফিল্ম মেকারস সেকশন ও শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম সেশনের চলচ্চিত্রসমূহ প্রদর্শীত হবে। ১৫ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত রাজধানীর রাশিয়ান কালচার সেন্টারে স্পিরিচুয়্যাল ফিল্ম সেশনের চলচ্চিত্র প্রদর্শিত হবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। প্রদর্শনীগুলোও কমপ্লিমেন্টারি বেসিসে উন্মুক্ত থাকবে সবার জন্য।

এএ/এসবি

 
.



আলোচিত সংবাদ