নায়করাজের জীবনী প্রকাশে পরিবারের বাধা

ঢাকা, রবিবার, ২২ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

নায়করাজের জীবনী প্রকাশে পরিবারের বাধা

পরিবর্তন প্রতিবেদক ৩:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৭

print
নায়করাজের জীবনী প্রকাশে পরিবারের বাধা

নায়করাজ রাজ্জাকের জীবনী লিখছেন গুণী নির্মাতা ছটকু আহমেদ। ২০১৮ সালের একুশে বইমেলায় বইটি প্রকাশ করার ঘোষণা দিলেও বিষয়টি এখন অনিশ্চিত। রাজ্জাকের পরিবার থেকে এই জীবনী গ্রন্থ লেখার অনুমতি পাননি তিনি।

রাজ্জাকের মৃত্যুর পরপরই এ নিয়ে কথা উঠে। এ নায়কের ছেলে বাপ্পারাজ জানান, এখনো বিষয়টির সুরাহা হয়নি। তার পরিবার জীবনী প্রকাশের অনুমতি দেইনি।

বাপ্পারাজ বলেন, ‘আমরা উনাকে (ছটকু আহমেদ) এই বই লেখার জন্য অনুমতি দেইনি। তিনি কীভাবে আব্বার জীবনী লিখছেন আমি জানি না। আব্বার সাথে যারা বেশি জড়িত ছিলেন তাদের মধ্যে তিনি ছিলেন না। আব্বা বেঁচে থাকতেও তাকে লিখিত কোনো অনুমতি দিয়ে যাননি। আমাদের কাছ থেকেও তিনি কোনো অনুমতি নেননি। আমরা আগে লেখা দেখব তারপর অনুমতির কথা ভাবব। আর আমরা চাচ্ছি না তিনি এটা লিখুক।’

তিনি আরো বলেন, ‘আব্বা জীবিত থাকা অবস্থায় তিনি এটা লিখতে চেয়েছেন। তখন আব্বা বলেছিলেন লিখে নিয়ে আসেন দেখি। এর মানে এই নয় যে জীবনী লেখার ফরমালি অনুমতি পেয়ে গেছেন। এরকম কথা অনেককেই বলেছেন। তিনি জীবিত থাকা অবস্থায় লিখে নিয়ে আসতে পারেননি। এখন কিছু লিখতে হলে আমাদের অনুমতি নিতে হবে। কারণ একজন তাকে নিয়ে ভিন্ন কিছু লিখলেই তো আমরা মেনে নিব না। সত্যিটা লিখতে হবে।’

১৯৬৪ সালে সাম্প্রদায়িক দাঙ্গার উত্তাল সময়ে নতুন জীবন গড়তে সাধারণ মানুষের মতো আবদুর রাজ্জাক স্ত্রী ও শিশু সন্তান বাপ্পাকে নিয়ে ঢাকায় আসেন। জীবনে নানারকম সংগ্রামের পর সফলতা লাভ করেন তিনি। গত ২১ আগস্ট কোটি ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান এই কিংবদন্তি।

এএ/ডব্লিউএস

 
.



আলোচিত সংবাদ