কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশের এই দুই ছবি দেখানো হবে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশের এই দুই ছবি দেখানো হবে

পরিবর্তন ডেস্ক ১১:২৩ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৯

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে বাংলাদেশের এই দুই ছবি দেখানো হবে

আর এক সপ্তাহ পর কলকাতায় বসতে চলেছে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর আসর। আগামী ৮ নভেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত।

২৫তম এই চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ছবি ‘গুপি গাইন, বাঘা বাইন’। কারণ কালজয়ী এই সিনেমাটির এ বছর ৫০ তম বর্ষপূর্তি। ছবিটি থ্রিডি-তে দেখানো হবে।

উৎসব সামনে রেখে শুক্রবার (১ নভেম্বর) কলকাতার শিশির মঞ্চে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে উৎসব কমিটি। উপস্থিত ছিলেন, কলকাতা চলচ্চিত্র উৎসব কমিটি চেয়ারম্যান রাজ চক্রবর্তী, মন্ত্রী অরূপ বিশ্বাস, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, অভিনেত্রী কোয়েল মল্লিক। উৎসবে দেখানো হবে মোট ৯২ টি শর্ট ফিল্ম ও ৫৭ টি ডকুমেন্টারি । রয়েছে মোট ৭৬টি ভারতীয় ছবি।

প্রতিবারের মতো এবারও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে দুটি ছবি অংশ নিচ্ছে। একটি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘আলফা’, অন্যটি এন রাশেদ চৌধুরীর ‘চন্দ্রাবতীর কথা’। দার্শনিক ভঙ্গিতে রাষ্ট্রের নানা স্পর্শকাতর বিষয়কে ছুঁয়ে গিয়েছে ‘আলফা’ সিনেমার গল্প। এতে কেন্দ্রীয় দুই চরিত্রে অভিনয় করেছেন আলমগীর কবির ও দোয়েল ম্যাশ।

বাংলাদেশের প্রথম নারী কবি চন্দ্রাবতী। ষোড়শ শতকের প্রতিভাবান ও সংগ্রামী এই নারীকে নিয়ে নির্মিত হয়েছে ‘চন্দ্রাবতীর কথা’। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন দোয়েল ম্যাশ।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, মহেশ ভাট, রাখি গুলজার, গৌতম ঘোষ, অ্যান্ডি ম্যাকডোয়েল, মাধবী মুখোপাধ্যায়-সহ অন্য তারকারা। এছাড়া উপস্থিত থাকার কথা রয়েছে শাহরুখ খানেরও।

উদ্বোধনী অনুষ্ঠান ৮ নভেম্বর বিকেল ৪টায়, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাপ্তি অনুষ্ঠান নজরুল মঞ্চে, ১৫ নভেম্বর।

এআরই

 

ঢালিউড: আরও পড়ুন

আরও