ঢাকা ছাড়ল ‘কমলা রকেট’

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

ঢাকা ছাড়ল ‘কমলা রকেট’

পরিবর্তন প্রতিবেদক ১০:১০ পূর্বাহ্ণ, জুলাই ০৭, ২০১৮

ঢাকা ছাড়ল ‘কমলা রকেট’

ঈদুল ফিতরে ঢাকার তিনটি প্রেক্ষাগৃহে মুক্তি পায় নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। এর মধ্যে দুই মাল্টিপ্লেক্স স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাসে প্রদর্শিত হয় টানা তিন সপ্তাহ। শেষ দিন বৃহস্পতিবারের শো’তেও ছিল দর্শক সমাগম।

প্রযোজনা সংস্থা ইমপ্রেস টেলিফিল্ম জানায়, শুক্রবার ঢাকার বাইরে প্রথমবার মুক্তি পেয়েছে ‘কমলা রকেট’। বর্তমানে প্রদর্শিত হচ্ছে ময়মনসিংহের সেনা অডিটোরিয়ামে। ধীরে ধীরে দেশের অন্যান্য অঞ্চলেও মুক্তি পাবে।

নির্মাতা নূর জানালেন, ছবিটি নিয়ে পর্যায়ক্রমে অন্তত সারা দেশের বিভাগীয় শহরগুলোতে যেতে চান।

নিজের প্রথম সিনেমার গল্পের জন্য সাহিত্যের আশ্রয় নিয়েছেন মিঠু। কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প থেকে নির্মিত হয়েছে ‘কমলা রকেট’। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত এ লেখকের সঙ্গে মিলে চিত্রনাট্য করেছেন মিঠু নিজেই।

‘কমলা রকেট’ হলো ঢাকা থেকে মংলাগামী একটি স্টিমার। যার নিয়মিত যাত্রীদের সঙ্গে এবার উঠে পড়েছে এক ফার্স্ট ক্লাস যাত্রী আতিক। যিনি কি-না নিজের কারখানায় আগুন লাগিয়েছেন ইন্সুরেন্সে টাকা পাওয়ার আশায়।

আগুনের ঘটনা যখন সারাদেশে মূল খবর, তখন আতিক কমলা রকেটে চড়ে মংলায় বন্ধুর বাসায় আত্মগোপন করতে যাচ্ছেন। অন্যদিকে মৃত নারী কারখানা কর্মীর লাশ নিয়ে স্বামী মনসুরও একই স্টিমারের যাত্রী। কুয়াশায় চরে আটকে যায় স্টিমার। খাবার সংকট যখন তীব্র হতে থাকে ঠিক তেমনি সময়ে মনসুরের সাথে আতিকের দেখা হয়। এছাড়া গল্পে রয়েছে নানান ধরনের চরিত্র। যার সূত্র ধরে নির্মাতা বলছেন, ‘এ যেন ছোট এক বাংলাদেশ।’

‘কমলা রকেট’-এ আতিকের চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ। দালাল হয়েছেন মোশাররফ করিম। আরো অভিনয় করেছেন জয়রাজ, শহীদুল্লাহ সবুজ, সুজাত শিমুল, সামিয়া সাঈদ, সেওতি, বাপ্পা শান্তনু, ডমিনিক গোমেজ ও আবু রায়হান রাসেল।

ডব্লিউএস