চরম বামপন্থীর প্রেম নিয়ে সিনেমা

ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ৮ আশ্বিন ১৪২৫

চরম বামপন্থীর প্রেম নিয়ে সিনেমা

পরিবর্তন প্রতিবেদক ১২:৩৯ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০১৮

চরম বামপন্থীর প্রেম নিয়ে সিনেমা

চরম বাম রাজনৈতিক বিশ্বাস ও অপ্রচলিত প্রেমের গল্পকে এক সাথে ক্যামেরাবন্দি করেছেন গোলাম মোস্তফা শিমুল। ‘মুখ ও মুখোশ রূপ ও রূপক’ নামের চলচ্চিত্রটি ১৩ জুলাই মুক্তি পাবে সারাদেশে।

নির্মাতা জানান, মাঝ বয়সী একজন মানুষের অনুভুতি ও বিশ্বাসের গল্প এটি। চরমপন্থী রাজনৈতিক দলের সক্রিয় সদস্য থেকে ব্যক্তি জীবনে ফিরে আসেন তিনি। প্রেমেও চরমপন্থী হয়ে উঠা আর সমাজ কর্তৃক প্রত্যাখ্যাত হওয়া এবং তার ফলাফলের মধ্য দিয়েই চলচ্চিত্রটির গল্প এগিয়েছে।

মাঝ বয়সে এসে মানুষ কি আর সম্পূর্ণ মানুষ থাকে না? এ বয়সে কি প্রেম আসতে পারে না? নাকি এই বয়সে প্রেমের অধিকার হারায় জীবন? প্রেম কি কখনো পাপ হতে পারে? ‘প্রেম যদি পাপ হয়, পাপী তবে ঈশ্বর’ এই বিশ্বাস থেকেই সবকিছুকে তুচ্ছ করতে চায় যে সম্পর্ক তা কি নিষিদ্ধ হতে পারে, নাকি হওয়া উচিত?— এমন অনেক প্রশ্ন ওঠে এসেছে  ‘মুখ ও মুখোশ রূপ ও রূপক’-এ।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন লাক্স তারকা নাফিজা চৌধুরী নাফা, কাজী রাজু, দিপান্বিতা মার্টিন, খাইরুল আলম সবুজ, ফারুক কাদরী, কামাল আহমেদ, মঞ্জুরুল আলম পান্নাসহ অনেকে। গানে কণ্ঠ দিয়েছেন সুবীর নন্দী, ফাতিমা-তুজ-জোহরা ও ফিরোজ কবির ডলার।

সাথী ইসলাম নিবেদিত ও কে. কে. মাল্টিমিডিয়া প্রযোজিত ‘মুখ ও মুখোশ রূপ ও রূপক’-এর পরিবেশনার দায়িত্বে আছে আর্শিবাদ চলচ্চিত্র।

ডব্লিউএস