কয়টি প্রেক্ষাগৃহে ‘মাটির প্রজার দেশে’?

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫

কয়টি প্রেক্ষাগৃহে ‘মাটির প্রজার দেশে’?

পরিবর্তন প্রতিবেদক ৩:২৬ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

কয়টি প্রেক্ষাগৃহে ‘মাটির প্রজার দেশে’?

বিদেশের একাধিক উৎসবে প্রশংসিত হয়েছে ‘মাটির প্রজার দেশে’, পেয়েছে পুরস্কারও। সেই সিনেমা দেশের মাত্র ৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে!

‘মাটির প্রজার দেশে’ পরিচালনা করেছেন বিজন ইমতিয়াজ। গুপী বাঘা প্রডাকশনসের ব্যানারে প্রযোজনা করেছেন আরিফুর রহমান।

প্রযোজনা সূত্রে জানা যায়, ২৩ মার্চ রাজধানীর স্টার সিনেপ্লেক্স, যমুনা ব্লকবাস্টার সিনেমাস ও রাজশাহীর উপহার সিনেমা হলে মুক্তি পাবে ‘মাটির প্রজার দেশে’। এরপর ৫ মে মুক্তি পাবে যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেক্ষাগৃহে।

সিনেমাটির কাহিনি এমন— ১০ বছর বয়সী দুরন্ত কিশোর জামাল মায়ের সাথে বাংলাদেশের কোনো এক প্রত্যন্ত গ্রামে বসবাস করে। কিন্তু একদিন তার বাল্যবন্ধু ও খেলার সাথীকে বাল্যবিবাহে বাধ্য করা হয়। এই কঠিন বাস্তবতা ও মায়ের অতীত ইতিহাসের কারণে জামাল নিজেকে হারিয়ে ফেলে এবং সমাজবিচ্ছিন্ন হয়ে পড়ে। যার ফলে নতুন করে বন্ধু বানানো ও স্কুলে যাওয়া আর হয়ে ওঠে না।

‘মাটির প্রজার দেশে’তে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, আবদুল্লাহ রানা, কচি খন্দকার, মাহমুদুর রহমান অনিন্দ্য, চিন্ময় গুপ্তা, রমিজ রাজু, মাহফুজা বেগম রুমা প্রমুখ।

যুক্তরাষ্ট্রের সিয়াটল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, শিকাগোর সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, ইতালির কারাওয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ও ইন্দোনেশিয়ার রয়্যাল বালি ফিল্ম ফেস্টিভ্যালসহ বেশকিছু আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে ‘মাটির প্রজার দেশেদ। এর মধ্যে সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে দর্শক পছন্দে সেরা পূর্ণদৈর্ঘ্য ছবির পুরস্কার জেতে।

ডব্লিউএস