সাভারে শতাধিক স্থাপনা গুড়িয়ে দিয়েছে সওজ

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | ৬ মাঘ ১৪২৬

সাভারে শতাধিক স্থাপনা গুড়িয়ে দিয়েছে সওজ

সাভার প্রতিনিধি ৮:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

সাভারে শতাধিক স্থাপনা গুড়িয়ে দিয়েছে সওজ

ঢাকার সাভারে চলমান উচ্ছেদ অভিযানে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে উঠা বহুতলভবনসহ শতাধিক অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়েছে সড়ক ও জসপথ বিভাগ (সওজ)।

শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলা এ উচ্ছেদ অভিযানে পাকিজা ডায়িং ফ্যাক্টরীর দেয়াল ভেঙ্গে জমি উদ্ধার করা হয়। এছাড়া কয়েকটি বহুতল ভবনের আংশিক, সুরুচি, শুভেচ্ছা, ইসলামিয়া রেস্টুরেন্ট, টিনসেড দোকানসহ শতাধিক অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে।

পাকিজা ডায়িং ফ্যাক্টরীর সীমানা প্রাচীর ও অস্থায়ী সেড এবং বেশ কয়েকটি কাঁচা বাজার উচ্ছেদ করা হয়।

সওজের নির্বাহী ম্যাজিষ্ট্রেট যুগ্ম সচিব (সম্পত্তি ও আইন) মাহবুবুর রহামান ফারুকী জানান, মহাসড়ক বর্ধিত করার জন্য হাইকোর্টের নির্দেশে ঢাকা-আরিচা মহাসড়কের আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত সড়কের উভয় পাশে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা ভেঙ্গে ফেলা হচ্ছে।

উচ্ছেদ অভিযানে সড়ক ও জনপথ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পাশাপাশি অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন রাখা হয় সাভার বাজার বাসষ্ট্যান্ড এলাকায়।

তবে চৌরুঙ্গী সুপার মার্কেটের অবৈধ অংশ ভাঙ্গতে গিয়ে বাধার মুখে পড়েন সওজ কর্মকর্তারা। এ প্রসঙ্গে যুগ্ম সচিব মাহবুবুর রহামান ফারুকী বলেন, চৌরুঙ্গী সুপার মার্কেট কর্তৃপক্ষের দাবী জায়গা নিয়ে মামলা চলছে। তাই সার্ভেয়ার দিয়ে তাদের জমি মেপে এরপর অভিযান চালানো হবে।

তিনি বলেন, বাধা দিয়ে কোন কাজ হবে না।

এর আগে গত ২৬ নভেম্বর পাকিজা ডাইং এন্ড প্রিন্টিং কারখানার প্রধান প্রশাসনিক কর্মকর্তা শফিউল আলম কারখানার ভিতরে সওজের জমি থাকায় ৫ দিনের সময় চেয়ে নেন। কিন্তু সেই সময়ের মধ্যে নিজেরা ভেঙ্গে না নেওয়ায় সওজ কর্মকর্তারা এসকেভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে।

অভিযানে সড়ক ও জনপদের কর্মকর্তারা ছাড়াও থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

এসএইচ/এসএস

 

ঢাকা: আরও পড়ুন

আরও