সাভারে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সাভারে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

সাভার প্রতিনিধি ৩:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

সাভারে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি পোশাক কারখানার সামনে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঠগড়ায় অবস্থিত ডুকাটি অ্যাপারেলস লিমিটেড কারখানার প্রায় ৪শ' শ্রমিক কারখানার সামনে কর্মবিরতি শুরু করেন।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, অক্টোবর মাসের বেতন নিয়ে কারখানা কর্তৃপক্ষ নানা তালবাহানা করছে। ওই মাসের বেতনের দাবিতে তারা এর আগেও আন্দোলন করেছে। সে সময় কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিকপক্ষ একটি চুক্তি করে, চুক্তি অনুযায়ী বুধবার বেতন পরিশোধ করার কথা দিয়েছিল।

কিন্তু আজ সকালে শ্রমিকরা কারখানায় আসলে শ্রমিকদের থেকে আবার সময় চাওয়া হয়। শ্রমিকরা এ ঘোষণা শুনে কাজ বন্ধ করে দেয় এবং কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে কারখানার কর্তৃপক্ষ কারখানা আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেন।

কারখানাটির শ্রমিক নাজমা আক্তার বলেন, বকেয়া বেতন-ভাতার জন্য আন্দোলন আজই প্রথম নয়৷ কারখানা কর্তৃপক্ষ সব সময় ঝামেলা করে৷ আমরা কাজ করি আমাদের বেতন দিতে সমস্যা কোথায়। বাড়ি ভাড়া, খাবার খরচ না দিতে পেরে আমরা না খেয়ে মরে যাওয়ার অবস্থা।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, শ্রমিকরা কারখানার কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে যেহেতু চলে গেছে সেহেতু আমরা ২৫ তারিখ পর্যন্ত দেখব যদি এর মধ্যে কারখানার মালিক বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে তাহলে পরবর্তীতে কর্মসূচি ঘোষণা করা হবে।

এই বিষয়ে ডুকাটি অ্যাপারেলস লি. কারখানার ব্যবস্থাপনা পরিচালক সানাউল হকের মুঠোফোন বেশ কয়েকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।

এসবি

 

ঢাকা: আরও পড়ুন

আরও