মুন্সীগঞ্জে নেদারল্যান্ড রাষ্ট্রদূতের ডেইরি ফার্ম পরিদর্শন

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

মুন্সীগঞ্জে নেদারল্যান্ড রাষ্ট্রদূতের ডেইরি ফার্ম পরিদর্শন

মুন্সীগঞ্জ প্রতিনিধি ৪:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

মুন্সীগঞ্জে নেদারল্যান্ড রাষ্ট্রদূতের ডেইরি ফার্ম পরিদর্শন

নেদারল্যান্ড রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে মুন্সীগঞ্জে ডাচ ডেইরী ফার্ম লিমিটেড পরিদর্শন করেছেন। শনিবার লৌহজং উপজেলার হলদিয়া ইউনিয়নের সাতঘড়িরা গ্রামে এই ফার্ম পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে নেদারল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। যার একটি উদাহরণ হিসাবে অবস্থান করছে এই ডার্চ ডেইরী ফার্মটি। অনেকে এটি উদাহরণ হিসেবে গ্রহণ করে এগিয়ে যেতে পারে। আধুনিক এই ফার্মটি দেশের দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

ফার্মের পরিচালক গিয়াস উদ্দিন আহম্মেদ নিরব জানান, এই ফার্মটি বাংলাদেশের মধ্যে অত্যাধুনিক এবং আধুনিক প্রযুক্তি নির্ভর। ফার্মটি যাতে রোল মডেল হয় সেভাবেই প্রস্তুত করার পরিকল্পনা আছে। ফার্মটির একটি গরু থেকে বছরে সাড়ে ৩ লাখ টাকার দুধ  সংগ্রহ করা হয়। ফার্মটিতে দুধ দেওয়ার উপযোগি গরু আছে ৫৯ টি।

তিনি জানান, এসব গরু হলস্টেন ফিজিয়ান জাতের, যা আনা হয়েছে অষ্ট্রেলিয়া। প্রাথমিকভাবে বিদেশ থেকে আনা হয়েছিল ৬০টি গরু। মিল্কভিটা, রস মিষ্টান্ন ভান্ডার, স্থানীয় ও ঢাকা থেকে  বিভিন্ন প্রতিষ্ঠান এই ফার্ম থেকে দুধ সংগ্রহ করে।

বছরে ৭ হাজার লিটার দুধ উৎপাদন হয়ে থাকে ফার্মটিতে। এখানে ১২২টি অষ্ট্রেলিয়ান গরু, ২৭৮টি ষাড়, এছাড়াও দেশী বিদেশী মিলিয়ে ২৯৬টি ছাগল ও ৩৯০টি ভেড়া রয়েছে।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ফার্মটি পরিদর্শনের সময়  উপস্থিত ছিলেন ডাচ ফার্মের ডিরেক্টর গিয়াস উদ্দিন আহম্মেদ নিরব, নূর মোহাম্মদ ইশতিয়াক ফেরদৌস ভূঁইয়া, লৌহজং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রশিদ শিকদার প্রমুখ।

এএম/এসএস

 

ঢাকা: আরও পড়ুন

আরও