পানি বেড়েছে পদ্মায়, ভাঙছে তীর

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

পানি বেড়েছে পদ্মায়, ভাঙছে তীর

মেহেদী হাসান মাসুদ, রাজবাড়ী ১২:৩৪ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

পানি বেড়েছে পদ্মায়, ভাঙছে তীর

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বিপদসীমার ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে জেলার পাংশার সেনগ্রাম ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে। যেকোনো সময় এই পয়েন্টেও পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হতে পারে।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, সকাল ৬টায় পরিমাপকৃত হিসাবানুযায়ী দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার  ০.১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

অপরদিকে পাংশার সেনগ্রাম পয়েন্টে ১০.৪৫ সেন্টিমিটার ও রাজবাড়ী সদরের মহেন্দ্রপুর পয়েন্টে ৮.৯৬ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছে। আর ০.৫২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে সেনগ্রাম পয়েন্ট ও ১.৮৪ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেলে মহেন্দ্রপুর পয়েন্টের পদ্মার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হবে।

পদ্মায় পানি বৃদ্ধির কারণে নদীতে ব্যাপক ভাঙ্গন দেখা যাচ্ছে। প্রতিদিন ভাঙ্গনের শিকার হচ্ছে নদী পারের হাজারো মানুষ। কৃষি আবাদী জমি ও বসতভিটাসহ বিভিন্ন স্থাপনা নদীগর্ভে বিলীন হচ্ছে। অপরদিকে পানি বৃদ্ধির ফলে নদীতে তীব্র স্রোত দেখা দিচ্ছে।

স্রোতের তীব্রতার কারণে দৌলতদিয়া-নৌরুটে ব্যবহৃত ফেরিগুলোর নদী পার হতে দ্বিগুণ সময় লাগছে। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীসহ যানবাহনের চালক ও শ্রমিকরা।

এএসটি/

 

ঢাকা: আরও পড়ুন

আরও