কেমিক্যাল মেশানো আম ফেলে পালাল ব্যবসায়ীরা

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

কেমিক্যাল মেশানো আম ফেলে পালাল ব্যবসায়ীরা

সাভার প্রতিনিধি ৫:৫৬ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

কেমিক্যাল মেশানো আম ফেলে পালাল ব্যবসায়ীরা

সাভারের আশুলিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অপরিপক্ক ও কেমিক্যাল দিয়ে কৃত্রিমভাবে পাকানো ১৫ মণ আম ধ্বংস করা হয়েছে। তবে অসাধু ফল ব্যবসায়ীরা পালিয়ে যাওয়ায় এ ঘটনায় কাউকে জরিমানা করা সম্ভব হয়নি।

শনিবার দুপুরে বাইপাইল কাঁচাবাজারের ফলের আড়তে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইবনে সাজ্জাদ।

এসময় ফলের আড়তে নির্ধারিত সময়ের আগেই আনা বিপুল পরিমাণ অপরিপক্ক ল্যাংড়া, হিম সাগর ও ফজলি আমে কেমিক্যাল মিশ্রিত হওয়ায় সেগুলো ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইবনে সাজ্জাদ জানান, মৌসুমের আগেই অপরিপক্ক ও কেমিক্যাল মিশ্রিত ফল বাইপাইল ফলের আড়তে বিক্রির সংবাদে অভিযান পরিচালনা করা হয়। এসময় মৌসুম না হলেও ল্যাংড়া, হিমসাগর ও ফজলি জাতের কেমিক্যাল মিশ্রিত আম বেশ কিছু দোকানে পাওয়া যায়। পরে বিভিন্ন দোকানের প্রায় ১৫ মণ কেমিক্যাল যুক্ত আম ধ্বংস করা হয়।

তবে এসময় ব্যবসায়ীরা পালিয়ে যাওয়ায় কাউকে জরিমানা করা সম্ভব হয়নি বলেও জানান তিনি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ইবনে সাজ্জাদ আরো জানান, অতিরিক্ত লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী মৌসুমের আগেই এসব আম কেমিক্যাল দিয়ে কৃত্রিম উপায়ে পাকিয়ে বাজারে বিক্রি করছে। কেমিক্যাল দিয়ে পাকানোর কারণে এসব আমের বাইরে অংশ নরম ও ভেতরের আঁটি অপুষ্ট থাকে। রমজান মাসে রোজাদাররা কৃত্রিমভাবে পাকানো কেমিক্যালযুক্ত বিষাক্ত এই আম খেলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে। তাই পুরো রমজান মাস জুড়েই এই অভিযান অব্যাহত থাকবে।

এসএ/এএসটি