পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসবে শনিবার

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসবে শনিবার

মুন্সীগঞ্জ প্রতিনিধি ৩:৫৫ অপরাহ্ণ, মে ২৪, ২০১৯

পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসবে শনিবার

ফাইল ছবি

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে সেতুর ৩বি স্প্যান (সুপার স্ট্রাকচার) পিলারের কাছে গিয়ে পৌঁছেছে শুক্রবার সকালেই। ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর স্প্যান ৩বি বসানোর কার্যক্রমও শুরু হয়। কিন্তু পরে সিদ্ধান্ত পরিবর্তন করে আগামীকাল শনিবার সকালে বসানো হবে বলে জানানো হয়।

সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের জানান, ‘শুক্রবার সকাল থেকে কাজ শুরু হয়। তবে তীব্র স্রোত ও অন্যান্য কারণে সময়মতো রওনা দিতে পারেনি। পিলারে লিফটিং হ্যাঙ্গারও প্রস্তুত হয়নি। তাই স্প্যান পিলারের কাছে এসে পৌঁছলেও শুক্রবার বসানো হবে না।’

এর আগে পিলারে বসানোর উদ্দেশ্যে শুক্রবার সকাল সাড়ে ১০টায় মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান ৩বি রওনা দেয়। স্প্যানটি রওনা দেওয়ার কথা ছিল সকাল সাড়ে ৭টায়। এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়।

প্রকৌশল সূত্র থেকে আরো জানা যায়, মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার 'তিয়ান ই' ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এর পর বসানো হয় পিলারের ওপর।

পদ্মা সেতুতে দুই ধরনের স্প্যান বসবে- নদীর মধ্যে থাকা ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান (সুপার স্ট্রাকচার) যেগুলো মূলত স্টিলের এবং নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান।

এএম/আরপি