মাদারীপুরে স্বেচ্ছাশ্রমে খাল খনন

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০ আশ্বিন ১৪২৫

মাদারীপুরে স্বেচ্ছাশ্রমে খাল খনন

মাদারীপুর প্রতিনিধি ১১:৫৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০১৮

মাদারীপুরে স্বেচ্ছাশ্রমে খাল খনন

মাদারীপুরে দীর্ঘদিন ধরে পানিবন্দি থাকা এক হাজার বিঘা জমিতে চলতি বছর ফসল ফলাতে যাচ্ছে স্থানীয় কৃষকেরা। এ জন্য নিজেরা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে খাল খনন কাজ প্রায় শেষ পর্যায়ে। এই কাজে অংশ নিচ্ছে শিশু-কিশোরসহ স্থানীয় নারীরা।

স্থানীয়রা জানায়, মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ি ইউনিয়নের আড়ুয়াকান্দি ও দীঘিরপাড় মৌজার এক হাজার বিঘা জমি সারা বছরই পানিতে তলিয়ে থাকে। অথচ ৭শ ফুট দৈর্ঘ্যর একটি খাল থাকলে এই জমি থেকে পানি নিষ্কাশন করা সম্ভব। এতে অন্তত বছরে একবার ধানের আবাদ করা যেত। কিন্তু যুগ যুগ ধরে এলাকার মানুষের এই খালের দাবিটি কেউ পূরণ না করায় নিজেরাই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে খালটি খনন কাজ শুরু করে।

খনন কাজ শেষ হলে চলতি বছরই কৃষকরা নিজ জমিতে ফসল ফলানোর স্বপ্ন দেখছেন। এতে এলাকার অর্থনৈতিক চিত্র বদলে যাবে বলে মনে করছেন উদ্যোগক্তারা।

স্থানীয় কৃষক দিলীপ জানান, আমরা সারা বছরই অন্যের জমিতে কাজ করি। এবার এই বিল থেকে পানি সরে গেলে নিজের জমিতে চাষাবাদ করে ফসল ফলাতে পারবো।

খাল খননের উদ্যোক্তা প্রনম কুমার বিশ্বাস বলেন, দুইশ পরিবারের স্বপ্ন সারা বছর পানিতে ডুবে থাকে। এই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে আমরা খাল খননের উদ্যোগ গ্রহণ করি। আশা করছি এবারই নতুনভাবে পুরো জমিতে ফসল ফলাতে পারবো।

রাজৈর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. মোশারফ হোসেন বলেন, আমি শুনেছি এলাকার কিছু লোকজন বিনাশ্রমে একটি খাল খনন করেছে। আমাদের কাছে এ ব্যাপারে কোনো সহযোগিতা যদি কেউ চায়, তাইলে প্রশাসন অবশ্যই তাদের পাশে থাকবে।

এসকেও/এসএফ