কেন আইপিএলের ছাড়পত্র পেলেন মোস্তাফিজ?

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | ৬ মাঘ ১৪২৬

কেন আইপিএলের ছাড়পত্র পেলেন মোস্তাফিজ?

পরিবর্তন প্রতিবেদক ১০:৪২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০১৯

কেন আইপিএলের ছাড়পত্র পেলেন মোস্তাফিজ?

আগামী ১৯ ডিসেম্বর আইপিএলের পরবর্তী আসরের নিলাম অনুষ্ঠিত হবে। এই নিলামে অংশ নিতে ইচ্ছুক বাংলাদেশের ৫ ক্রিকেটার। এই ৫ জন হচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

বিসিবি এই ৫ ক্রিকেটারকে আইপিএল খেলার ছাড়পত্রও দিয়ে দিয়েছে। অর্থাৎ নিলামে সুযোগ পেলে তাদের আইপিএল খেলতে বিসিবির পক্ষ থেকে কোন বাধা নেই।

তাতে কোন সমস্যা নেই। কিন্তু তালিকার পঞ্চম নামটি বাংলাদেশের ক্রিকেট ভক্তদের চোখে লাগতেই পারে। পঞ্চম নামটি যে কাটার মাস্টার মোস্তাফিজের। চোট থেকে দূরে রাখতে তাকে গতবার আইপিএলের ছাড়পত্র দেয়নি বিসিবি। দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে মোস্তাফিজের ওপর মৌখিক নির্দেশনাও ছিল বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের।

সেই মোস্তাফিজ এখনও ছোটখাটো নানা চোটে ভুগছেন। তবু কেন মোস্তাফিজের ব্যাপারে এবার আপত্তি করল না বিসিবি?

মূলত নিজের দলের সেরা বোলিং অস্ত্রকে চোটমুক্ত ও চনমনে রাখতে মোস্তাফিজের ওপর এমন নিষেধাজ্ঞা ছিল বিসিবির। কিন্তু গত এক বছরে বদলে গেছে পরিস্থিতি। মানে পারফরম্যান্সের বিবর্ণতায় মোস্তাফিজকে আর দলের সেরা অস্ত্র হিসেবে বিবেচনা করা যাচ্ছে না।

২০১৫ সালে রীতিমতো আলোড়ন তুলে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন মোস্তাফিজ। তার দুর্ধর্ষ সব কাটারের ধরাশায়ী হয়ে গিয়েছিল ভারত। কিন্তু সময়ের ব্যবধানে নির্বিষ হয়ে গিয়েছেন তিনি। নেই আগের মতো কাটারের ধার, কব্জিতে নেই বৈচিত্র্য। সব মিলিয়ে গত এক বছরে নিজের স্থান হারিয়ে ফেলেছেন মোস্তাফিজ।

সর্বশেষ ভারত সফরে মোস্তাফিজের পারফরম্যান্স ছিল হতাশায় ভরা। তিনটি টি-টোয়েন্টিতে খেলে ছিলেন উইকেট শূন্য। রান দিয়েছেন দেদারসে। ফলে জায়গা হয়নি টেস্ট স্কোয়াডে।

সব মিলিয়ে মোস্তাফিজকে নিয়ে বিসিবির অবস্থান কিছুটা পরিবর্তন হয়েছে। নিজেকে হারিয়ে খোঁজা এই পেসারকে তাই আইপিএল খেলার ব্যাপারে ছাড়পত্র দেওয়া হয়েছে। যদি আইপিএল খেলার সুযোগ পান তাতে হয়তো মোস্তাফিজের ফর্মের কিছুটা উন্নতি হতে পারে। এমনটা ধারণা বিসিবির।

মোস্তাফিজকে আইপিএলের ছাড়পত্র দেওয়ার প্রসঙ্গে বিসিবির ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘সত্যি বলতে আমরা তার ফর্ম নিয়ে চিন্তিত। আমাদের দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বোলার সে। যদি আইপিএলে খেলার সুযোগ পায় আর সেখানে খেলে ফর্মে ফিরতে পারে, তবে আমাদের বিশাল লাভ হবে।’

অবশ্য মোস্তাফিজ নিলামে ডাক পাবেন কিনা তা নিশ্চিত নয়। কারণ এবারকার নিলাম হবে আংশিক। ২৭৮ জন বিদেশি ক্রিকেটারের মধ্যে মাত্র ২৯ জনকে তোলা হবে ১৯ ডিসেম্বরের নিলামে।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও