স্মিথকে হটিয়ে রাজত্ব ফিরে পেলেন কোহলি

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

স্মিথকে হটিয়ে রাজত্ব ফিরে পেলেন কোহলি

পরিবর্তন ডেস্ক ১১:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৯

স্মিথকে হটিয়ে রাজত্ব ফিরে পেলেন কোহলি

ওয়ানডে সংস্করণে দীর্ঘদিন ধরেই ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন বিরাট কোহলি। ছিলেন টেস্টে র‌্যাঙ্কিংয়েরও শীর্ষে। কিন্তু আগস্টে তার টেস্ট সাম্রাজ্যে হানা দেন ‘পুরনো শত্রু’ স্টিভেন স্মিথ। এক অ্যাশেজ দিয়েই কোহলির কাছ থেকে টেস্টের শীর্ষস্থান ছিনিয়ে নেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক।

তবে বেশিদিন স্মিথকে রাজত্ব করতে দিলেন না কোহলি। চার মাসের মধ্যে আবার টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষে উঠে আসলেন ভারত অধিনায়ক। ফলে দুই নেমে যেতে হয়েছে স্মিথকে।

গত বছরের মার্চে বল ট্যাম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে ১২ মাসের জন্য ক্রিকেট থেকে নির্বাসিত হতে হয় স্মিথকে। সেসময় টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ব্যাটসম্যান ছিলেন তিনি। কিন্তু তার অনুপস্থিতিতে কোহলি দখল করে নেন সেই রাজত্ব। চালিয়েছেন একক আধিপত্য। কি টেস্ট, কি ওয়ানডে— দুই সংস্করণেই ছিল কোহলির নিরঙ্কুশ রাজত্ব।

এদিকে গেল আগস্টে নিষেধাজ্ঞা কাটিয়ে অ্যাশেজ দিয়ে টেস্টে ফেরেন স্মিথ। ফিরেই ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, ডাবল সেঞ্চুরি দিয়ে রাজকীয় প্রত্যাবর্তন ঘোষণা করেন তিনি। তাতেই ৯৩১ পয়েন্ট নিয়ে কোহলিকে ছাড়িয়ে শীর্ষে উঠে যান স্মিথ।

এদিকে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন কোহলি। যার ফলে তার পয়েন্ট দাঁড়ায় ৯২৮। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষের সিরিজে রান পাননি স্মিথ। ফলে তার পয়েন্ট করে গিয়ে হয় ৯২৩। তাতেই শীর্ষস্থান পুনরুদ্ধার হয় কোহলির।

পাকিস্তানের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরি করে র‌্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন ডেভিড ওয়ার্নার। অ্যাডিলেডের মহাকাব্যিক ইনিংসের সুবাদে ১২ ধাপ পেরিয়ে পাঁচে উঠে এসেছেন অজি এই ওপেনার। তার পয়েন্ট ৭৬৪। এছাড়া ৮৭৭ পয়েন্ট নিয়ে তিন আছেন কেন উইলয়ামসন। চারে থাকা চেতেশ্বর পুজারার পয়েন্ট ৭৯১।

ছয়, সাত, আট, নয় ও দশে আছেন যথাক্রমে আজিঙ্কা রাহানে (৭৫৯), জো রুট (৭৫২), মার্নাস লাবুসানে (৭৩১), হেনরি নিকোলস (৭২৬) ও দিমুথ করুনারত্নে (৭২৩)।

এই সংস্করণে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে আছেন মুশফিকুর রহীম। ৬১৪ পয়েন্ট নিয়ে ২৫ নম্বরে আছেন তিনি। তার চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে ২৬ নম্বরে আছেন তামিম ইকবাল।

৯০০ পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও ৪৭৩ পয়েন্ট নিয়ে অল রাউন্ডারদের শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও