সন্ধ্যার আগেই সাজঘরে বাংলাদেশ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সন্ধ্যার আগেই সাজঘরে বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৫:১৪ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

সন্ধ্যার আগেই সাজঘরে বাংলাদেশ

আশঙ্কাটা প্রথম সেশন শেষেই তৈরি হয়েছিল। সন্ধ্যা পর্যন্ত টিকবে তো বাংলাদেশের প্রথম ইনিংস? সেই আশঙ্কাই সত্যি হল। ইডেন টেস্টের প্রথম দিন সন্ধ্যার আগেই সাজঘরে ফিরে গেছে বাংলাদেশের সব ব্যাটসম্যান। বাংলাদেশ প্রথম ইনিংসে অল আউট ১০৬ রানে। ওভার খেলেছে ৩০.৩টি।

এদিন বাংলাদেশি ব্যাটসম্যানদের নিয়ে যেন ছেলে খেলা করল ভারতীয় পেসাররা। যার নেতৃত্বে ছিলেন ইশান্ত শর্মা। তিনি একাই তুলে নিলেন ৫ উইকেট। ১২ ওভার করে দিয়েছেন মাত্র ২২ রান। বাকি ৫ উইকেট ভাগাভাগি করে নিয়েছেন মোহাম্মদ শামি ও উমেশ যাদব। উমেশ নিয়েছেন ৩টি ও শামি ২টি।

গোলাপি বলের চরিত্র কেমন হয় তা নিয়ে ছিল শঙ্কা। কারণ এর আগে বাংলাদেশ কখনো গোলাপি বলে খেলেনি। খেলেনি ভারতও। কিন্তু টস জিতে মুমিনুল নিলেন সাহসী এক সিদ্ধান্ত। প্রথমে ব্যাটিং নিলেন তিনি।

কিন্তু সেই সাহস মাঠে দেখাতে পারলেন না তিনিও তার সতীর্থরা। দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন ওপেনার সাদমান ইসলাম। তার স্কোর ২৯। দ্বিতীয় সর্বোচ্চ এসেছে লিটন সাদের ব্যাট থেকে। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে তিনি করেছেন ২৪ রান।

তবে বড় দুঃসংবাদ ইডেন টেস্ট থেকে ছিটকে গেছেন লিটন। তার ‘কনকাশন-সাব’ হিসেবে মাঠে নেমেছে মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের ইনিংসে দুই অংকের ঘরে পৌঁছানো ব্যাটসম্যান নাঈম হাসান। স্পিনার হিসেবে একাদশে জায়গা পাওয়া নাঈম করেছেন ১৯ রান।

এর বাইরে বাংলাদেশের ইনিংসে রয়েছে চারটি ‘ডাক’ এর গল্প। মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম ও লেজের আবু জায়েদ রাহী সাজঘরে ফিরেছেন রানের কাতা না খুলেই।

যে ইমরুল কায়েসকে দিয়ে বাংলাদেশের ধসের শুরু, তিনি করেছেন ৪ রান; মাহমুদউল্লাহ ৬, এবাদত হোসেন ১ মিরাজ ৮ ও আল আমি অপরাজিত থাকেন ১* রানে।

বাংলাদেশ বধে নিজের সব অস্ত্রও আজ ব্যবহার করেননি বিরাট কোহলি। পেসাররা তাকে সাফল্য এনে দেওয়ায় স্পিন অস্ত্র আস্তিানেই রেখে দেন। রবীন্দ্র জাদেজাকে দিয়ে এক ওভার করিয়ে আবার সরিয়ে নেন। আর রবিচন্দ্রন অশ্বিনকে তো আক্রমণেই আনেনি। 

সংক্ষিপ্ত স্কোর :

টস : বাংলাদেশ।

বাংলাদেশ (প্রথম ইনিংস) : ১০৬ (৩০.৩ ওভার) (সাদমান ২৯, ইমরুল ৪, মুমিনুল ০, মিঠুন ০, মুশফিক ০, মাহমুদউল্লাহ ৬, লিটন ২৪* (রিটায়ার্ড হার্ট), নাঈম ১৯, এবাদত ১, মিরাজ ৮, আল আমিন ১*, রাহী ০’ ইশান্ত ৫/২২/, উমেশ ২/২৯, শামি ৩/৩৬, রবীন্দ্র ০/৫)।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও