গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ

পরিবর্তন ডেস্ক ১২:০২ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৯

গোলাপি বলে বাড়তি সুবিধা দেখছেন মিরাজ

ইন্দোর অধ্যায় শেষ আড়াই দিনেই। এখন মনোযোগ কলকাতায়। ইডেন গার্ডেন্সে ২২ নভেম্বর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

এটা আর দশটা টেস্টের মতো নয়। দুই দল নতুন এক অভিজ্ঞতার মুখোমুখি হবে এই টেস্টের মধ্যে দিয়ে। কারণ টেস্টটি অনুষ্ঠিত হবে গোলাপি বলে। মানে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ও ভারত।

তাই রোমাঞ্চটা একটু বেশি। এর আগে গোলাপি বলে খেলেনি ভারত, খেলেনি বাংলাদেশও। তাই কলকাতা টেস্টের আগে তাই অবসর নেই বাংলাদেশী ক্রিকেটারদের।

গোলাপি বলের চরিত্র ও বৈশিষ্ট্য অনুসন্ধানে ব্যস্ত মুমিনুল হকের দল। দিবারাত্রির টেস্ট বলে শিশিরের চিন্তা রয়েছে। নভেম্বরের ইডেনে শিশির ভালো মতোই পড়বে।

সব দিক বিবেচনা করে বিশেষ অনুশীলনে মগ্ন মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাঈম হাসান আর তাইজুল ইসলামরা। তাদের তত্ত্বাবধান করছেন ড্যানিয়েল ভেট্টোরি।

এরই মধ্যে গোলাপির বলে অনেক রহস্যই উন্মোচিত হয়েছে মিরাজদের সামনে। এসজির এই বলে স্পিনাররা ভালো সুবিধা পাবেন বলে মনে করছেন মিরাজ। জানালেন রাতের বেলায় ভালো স্কিড পাওয়া যাবে।

মিরাজের কথায়, ‘এখন পর্যন্ত আমার কাছে মনে হয় রাতে যে অনুশীলন করছি, আজও করছি, আরও করবো। যে কয়দিন আছি করবো, পেস বোলাররা কেমন সুবিধা পাবে এসব আসলে আরও দুই একদিন অনুশীলনের পর বুঝতে পারবো। অবশ্যই ভিজে গেলে স্কিড করতে পারে। একটু বাউন্স, একটু টার্নও থাকতে পারে।’

দিবারাত্রিরে টেস্টের অভিজ্ঞতাটা একেবারেই নতুন বাংলাদেশের জন্য। তবে তাতে মোটেও ভীত নয় দল। বরং দারুণ রোমাঞ্চিত সবাই। মিরাজ বলেছেন, ‘আমাদের জন্য এটা নতুন অভিজ্ঞতা। টেনশন না। সবাই রোমাঞ্চিত। প্রথম বারের মতো এরকম গোলাপি বলে খেলবে এবং নাইট টেস্ট ম্যাচ খেলবে। এটা উত্তেজনা কাজ করবেই।’

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও