ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানদের ইতিহাস

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানদের ইতিহাস

পরিবর্তন ডেস্ক ১২:০৪ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আফগানদের ইতিহাস

বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ শক্তি হারিয়েছে অনেক আগেই। তবু টি-টোয়েন্টি সংস্করণে এখনও সমীহ জাগানো দল তারা। এই সংস্করণের বর্তমান বিশ্বচ্যাম্পিয়নও তারা।

লক্ষ্নৌতে রোববার সেই ক্যারিবিয়ানদের হারিয়ে ইতিহাস গড়ল আফগানিস্তান। গতকাল সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ২৯ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজটি ২-০তে জিতে নিয়েছে রশিদ খানের দল।

এর মধ্যে দিয়ে প্রথমবারের মতো বিশ্ব ক্রিকেটের বড় কোন শক্তির বিপক্ষে সিরিজ জিতল আফগানরা। সিরিজের প্রথম ম্যাচটি জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এর পরের দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে আফগানিস্তান।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৬ রান করে আফগানিস্তান। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১২৭ রান করতে পারে কিয়েরন পোলার্ডের দল।

এদিন টস জিতে ব্যাট করতে নেমেই ক্যারিবিয়ান বোলারদের ওপর আগ্রাসন চালান রহমতুল্লাহ গুরবাজ। যদিও ইনিংসের শুরুতে ওপেনার হজরতুল্লাহ জাজাইকে (০) হারায় আফগানিস্তান। কিন্তু গুরবাজ স্টিমরোলার চালান কটরেল-পোলার্ডদের ওপর।

৫টি ছক্কা ও ৬টি চারে সাজিয়ে ৫২ বলে ৭৯ রান করেন গুরবাজ। তাতেই চ্যালেঞ্জিং স্কোরের ভিত পেয়ে যায় আফগানিস্তান। এছাড়া আসগর আফগান ২৪, মোহাম্মদ নবী ১৫ ও নাজিবুল্লাহ জাদরান ১৪ রান করেছেন।

জবাবে ব্যাট করতে নেমে শাই হোপ ছাড়া আর কোন ক্যারিবিয় ব্যাটসম্যানই রশিদ খানদের সামনে স্বচ্ছন্দ ছিলেন না। হোপ ১টি ছক্কা ও ৩টি চারে সাজিয়ে ৪৬ বলে ৫২ রান করেন। এছাড়া এভিন লুইস ২৪ রান করেছেন। কিন্তু মিডল অর্ডারের ব্যর্থতায় আফগানদের রান তাড়া করতে ব্যর্থ হয় ওয়েস্ট ইন্ডিজ।

ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন গুরবাজ। ম্যান অব দ্য সিরিজ করিম জানাত।

পিএ

 

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও