পাকিস্তান সুপার লিগের নিলামে বাংলাদেশের ১০!

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

পাকিস্তান সুপার লিগের নিলামে বাংলাদেশের ১০!

পরিবর্তন ডেস্ক ১২:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

পাকিস্তান সুপার লিগের নিলামে বাংলাদেশের ১০!

আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) খেলোয়াড় নিলাম। উক্ত নিলামের জন্য প্রাথমিক তালিকায় থাকা বিদেশি ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির প্রকাশিত বিদেশি খেলোয়াড়দের তালিকাটিতে রয়েছে বাংলাদেশিদের জন্য দুটি বড় চমক।

প্রথমত এবারের পিএসএলের নিলামে ডাক পেয়েছেন বাংলাদেশের ১০ জন ক্রিকেটার। এর আগে কখনোই বাংলাদেশের এত বেশি সংখ্যক ক্রিকেটার পিএসএলের নিলামে ডাক পাননি। এর চেয়েও বড় চমকটি রয়েছে নিলামে ডাক পাওয়া ক্রিকেটারদের তালিকা।

বিদেশি ফ্যাঞ্চাইজিং লিগে বাংলাদেশের কোনো ক্রিকেটার ডাক পেয়েছেন, এই খবর শুনলেই সবার আগে ভেসে উঠে সাকিব আল হাসানের নাম। এরপর আসে তামিম ইকবালের নাম। এছাড়া পিএসএলে খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদও। একাদিকবার নিলামে ডাক পেয়েছেন মুশফিকুর রহিম।

কিন্তু বিস্ময়কর হলেও সত্যি, এবারের নিলামে উপরে উল্লেখিত বাংলাদেশের এই সিনিয়র ক্রিকেটারদের কেউই নিলামে ডাক পাননি! সাকিবের ডাক না পাওয়াটা অনুমিতই। মাত্রই তাকে নিষিদ্ধ করেছে আইসিসি। আগামী এক বছর কোনো ধরনের ক্রিকেটেই খেলতে পারবেন না তিনি।

সুতরাং পিএসএলের নিলামে সাকিবের নাম না থাকাটা স্বাভাবিকই। তবে অস্বাভাবিক হলো, পিএসএলের্ এবারের নিলাম তালিকায় নাম নেই তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমানদেরও।

নিলামে ডাক পেয়েছেন বাংলাদেশের ১০ জন। অথচ এদের কেউই নেই! তাহলে ডাক পেয়েছেন কে কে? পিসিবির ঘোষিত তালিকাই উত্তরটা দিয়ে দিয়েছে। ফেব্রুয়ারির নিলামের জন্য বাংলাদেশ থেকে ডাক পেয়েছেন মোহাম্মদ মঠিুন, আফিফ হোসেন, লিটন দাস, আমিনুল ইসলাম বিপ্লব, আল আমিন হোসেন, মেহেদী হাসান মিরাজ, আবুল হাসান, অলক কাপালি, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাসকিন আহমেদ।

তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা নেই। অথচ অনেক আগেই ক্যারিয়ারের সুবর্ণ সময় পেছনে ফেলে আসা অলক কাপালি আছেন! আছেন আবুল হাসানের মতো নিজেকে হারিয়ে খোঁজা ক্রিকেটারও। যাই হোক, বাংলাদেশের ১০ জনই রয়েছেন ‘গোল্ড’ ক্যাটাগারিতে। যে ক্যাটাগরিতে বিদেশি ক্রিকেটাররা মূল্য হবে ৪৪ হাজার থেকে ৫৮ হাজার মার্কিন ডলার।

মোট তিন ক্যাটাগরিতে নিলাম হবে। ‘গোল্ড’ ছাড়াও বাকি দুটি ক্যাটাগরি হবে ‘সিলভার’ ও ইমার্জিং। ‘গোল্ড’ ক্যাটাগরিতে বাংলাদেশের ১০ জন ছাড়াও রয়েছেন শ্রীলঙ্কার ১৯ জন, ইংল্যান্ডের ৪৮ জন, অস্ট্রেলিয়ার ৪ জন, ওয়েস্ট ইন্ডিজের ৪০ জন, আফগানিস্তানের ৬ জন, নিউজিল্যান্ডের ৪ জন। দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের ৩ জন করে। কানাডা, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্রের একজন করে ক্রিকেটার ডাক পেয়েছেন নিলামের জন্য।

মানে ১৪টি দেশের মোট ১৪৪ জন ক্রিকেটার গোল্ড ক্যাটাগরিতে সুযোগ পেয়েছেন। তিন ক্যাটাগরি মিলিয়ে পাকিস্তানের মোট ৩২৫ জন ক্রিকেটার উঠবেন নিলামে।

উল্লেখ্য, আগামী বছরের ফেব্রুয়ারিতেই শুরু হওয়ার কথা পিএসএল।

কেআর

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও