নিয়ন্ত্রণটা থাকল ভারতের হাতেই 

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

নিয়ন্ত্রণটা থাকল ভারতের হাতেই 

পরিবর্তন ডেস্ক ৫:৫১ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

নিয়ন্ত্রণটা থাকল ভারতের হাতেই 

ইন্দোর টেস্টের প্রথম দিন শেষ। এই টেস্টের মধ্য দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে গেল বাংলাদেশের। কিন্তু শুরুর দিনটা নিজেদের করে রাখতে পারল না টাইগাররা। টেস্টের প্রথম দিনটা শাসন করল স্বাগতিক ভারতই।

দিনের শুরুতে টস ভাগ্যটা ছিল মুমিনুল হকের। বাংলাদেশের অধিনায়ক হিসেবে আজই অভিষেক হল তার। টস জিতেই নিলেন এক সাহসী সিদ্ধান্ত। ইন্দোরের সবুজ উইকেটে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন তিনি।

কিন্তু সেই সাহসী মেজাজটা মাঠে ধরে রাখতে পারলেন না তিনি ও তার দল। দিন যত গড়াল ম্যাচের নিয়ন্ত্রণ ততোই চলে গেল ভারতের দিকে। ভারতীয় পেসারদের আগ্রাসনের সামনে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ব্যাটিং।

ভারতীয় বোলিং এতটাই আগ্রাসন চালিয়েছে যে, বিরাট কোহলিরা একাধিকবার ক্যাচ মিস করা সত্ত্বেও বাংলাদেশকে তারা দেশড় রানের মধ্যে গুটিয়ে দিতে পেরেছে।

আজকের দিনে বাংলাদেশের ইনিংসের একমাত্র গল্প মুশফিকুর রহীম ও মুমিনুল হকের ৬৮ রানে জুটি। এই জুটি যখন ব্যাট করছিল তখন মনে হচ্ছিল ভারতের সামনে শক্ত জবাবই রাখবে বাংলাদেশ। কিন্তু লাঞ্চের পর এই জুটি যায় ভেঙে। তারপরেই ধসে পড়ে বাংলাদেশের ইনিংস।

ধসের শুরুটা হয় বাংলাদেশের ইনিংসের ষষ্ঠ ওভারে, ইমরুল কায়েসের আউটের মধ্য দিয়ে। যা শেষ হয় এবাদত হোসেনকে দিয়ে। এর মাঝে মুশফিকের ৪৩ রানই কিছুটা লড়াইয়ের ইঙ্গিত দেয়। এছাড়া মুমিনুল ৩৭ ও লিটন করেন ২১ রান।

জবাবে ব্যাট করতে নেমে ভারত দিন শেষ করেছে ১ উইকেটে ৮৬ রান করে। মানে বাংলাদেশ থেকে ৬৪ রান পিছিয়ে মাত্র।

এই রান অতিক্রম করে ভারত যে বাংলাদেশের সামনে রানের পাহাড় দাঁড় করাতে যাচ্ছে তা সহজেই অনুমেয়। এরই মধ্যে ক্রিজে গেঁড়ে বসেছেন মায়াঙ্ক আগারওয়াল (৩৭*)। দক্ষিণ আফ্রিকা সিরিজে নিজের জাত চিনিয়েছেন তিনি।

অন্যপ্রান্তে অপরাজিত চেতেশ্বর পুজারা ব্যক্তিগত ৪৩* রানে। ভারতের পরবর্তী দ্রাবিড় মানা হয় তাকে।

তবে শুরুতেই রোহিত শর্মাকে ফিরিয়ে দিয়ে টাইগার কিছুটা শিবিরে স্বস্তি এনে দিয়েছিলেন আবু জায়েদ রাহী। এদিন ৬ রানেই আউট হয়ে যান রোহিত। এরপর পর অবশ্য বাকিটা সময় শাসন করেছেন মায়াঙ্ক ও পুজারা।

সংক্ষিপ্ত স্কোর :

টস : বাংলাদেশ।

বাংলাদেশ (প্রথম ইনিংস) : ১৫০ (৫৮.৩ ওভার) (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, রাহী ৭*, এবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)।

ভারত (প্রথম ইনিংস) : ৮৬/১ (২৬ ওভার) (মায়াঙ্ক ৩৭*, রোহিত ৬, পুজারা ৪৩*; এবাদত ০/৩২, রাহী ১/২১, তাইজুল ০/৩৩)।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও