দেড়শ ছুঁতেই গুটিয়ে গেল বাংলাদেশ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

দেড়শ ছুঁতেই গুটিয়ে গেল বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৩:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৯

দেড়শ ছুঁতেই গুটিয়ে গেল বাংলাদেশ

দিনের শুরুতেই ভারতীয় পেসারদের দাপটে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। দলীয় ৩২ রানে হারিয়ে ফেলে টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান। এরপর কিছুটা আশা দেখান মুশফিকুর রহীম ও মুমিনুল হক। কিন্তু লাঞ্চের পর ভেঙে পড়ে তাদের প্রতিরোধও। ইন্দোর টেস্টের প্রথম দিন পুরোটাও ব্যাট করতে পারেনি দল। তৃতীয় সেশনের শুরুতেই অল আউট ১৫০ রানে।

এদিন দলীয় ১২ রানে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। উমেশ যাদবের বলে আজিঙ্কা রাহানেকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস (৬)। তার পরের ওভারের শেষ বলে ঋদ্ধিমান সাহার গ্লাভসে বল জমা রেখে মাঠ ছাড়েন সাদমান ইসলাম। বোলার ছিলেন ইশান্ত শর্মা। এরপর মোহাম্মদ শামি এসে তুলে নেন মোহাম্মদ মিঠুনের (১৩) উইকেট।

এরপর শুরু মুশফিক-মুমিনুলের প্রতিরোধ। এই জুটিতে আসে ৬৪ রান। প্রথম ইনিংসে বাংলাদেশের বলার মতো গল্প ওইটুকুই। এর আগে ও পরের গল্প ভারতীয়দের।

লাঞ্চের পর প্রথমে আউট হন মুমিনুল (৩৭)। অশ্বিনের একটি বল বুঝতে না পেরে বোল্ড হয়ে যান তিনি। এরপর অশ্বিনের দ্বিতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন মাহমুদউল্লাহ (১০)। দলের রান তখন ১১৫।

৫ উইকেট হারানোর পরও স্বপ্নের জাল বুনছিল বাংলাদেশ। কারণ তখনও ক্রিজে মুশফিক। একাধিকবার জীবন পেয়ে তিনিই সর্বশেষ আশার প্রদীপ হয়ে জ্বলছিলেন।

কিন্তু সেই প্রদীপও নিভে যায় দলীয় ১৪০ রানে। মোহাম্মদ শামির বলে যখন বোল্ড হয়ে ফেরেন মুশফিক, তখন তার নামের পাশে ৪৩ রান। মুশফিককে আউট করার পরের বলেই মেহেদী হাসান মিরাজকে (০) আউট করেন শামি।

এরপর বাকি উইকেট পতন ছিল সময়ের ব্যাপার। সেটা সারতে বেশি সময় নেননি ভারতের বোলাররা। দ্রুতই আউট হয়ে যান লিটন দাস (২১), তাইজুল ইসলাম (১) ও এবাদত হোসেন (২)।

ভারতের হয়ে ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন শামি। ইশান্ত, উমেশ ও অশ্বিন নিয়েছেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

টস : বাংলাদেশ।

বাংলাদেশ (প্রথম ইনিংস) : ১৫০ (৫৮.৩ ওভার) (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, রাহী ৭*, এবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও