ইন্দোরে কাল শুরু টেস্ট দ্বৈরথ

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

ইন্দোরে কাল শুরু টেস্ট দ্বৈরথ

পরিবর্তন ডেস্ক ২:৫০ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

ইন্দোরে কাল শুরু টেস্ট দ্বৈরথ

বৃহস্পতিবার ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। এই টেস্টের মধ্য দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হবে বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটের জায়ান্ট দল ভারত। বিরাট কোহলির নেতৃত্বে দেশের বাইরেও শক্তি দেখাচ্ছে তারা। ২৪০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। আর আইসিসি র‌্যাঙ্কিংয়ে তো দীর্ঘদিন ধরেই এক নম্বরে আছে তারা।

বিপরীতে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। তার ওপর দলে নেই প্রধান তারকা ও নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। নেই অন্যতম ব্যাটিং ভসরা তামিম ইকবালও। মুমিনুল হকের নেতৃত্বে অনেকটাই খর্ব শক্তির দল নিয়ে নামবে বাংলাদেশ।

ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ভালো সময় যাচ্ছে না দলের। প্রধান অস্ত্র মোস্তাফিজুর রহমান নিজেকে হারিয়ে খুঁজছেন। ইনজুরি কারণে তো ভারত সফরেই যেতে পারেনি মোহাম্মদ সাইফউদ্দীন।

বিপরীতে পূর্ণ শক্তির দল নিয়ে নামবে ভারত। বিশ্রাম কাটিয়ে চনমনে হয়ে দলের দায়িত্ব নিচ্ছেন কোহল। মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমাররাও ফিরছেন দল। ব্যাটিংয়ে পূর্ণ শক্তির ভারতকেই পাবে বাংলাদেশ।

এদিকে ইতিহাসও ঠিক বাংলাদেশের পক্ষে নয়। এর আগে নয়বার মুখোমুখি হয়েছে দুই দল। যার মধ্যে ৭বারই জিতেছে ভারত। দুইটি টেস্ট ড্র হয়েছে।

দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল হায়দ্রাবাদে। সেবার ডাবল সেঞ্চুরি করেছিলেন কোহল। সেইসাথে মুরালি বিজয় ও ঋদ্ধিমান সাহার সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ভারত। ম্যাচটি ২০৮ রানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচে অবশ্য সেঞ্চুরি পেয়েছিলেন মুশফিকুর রহীম।

তবে সেই সবই এখন ইতিহাস। সেই ইতিহাস বদলে ইন্দোরে নতুন দিনের সূচনা করতে পারবে বাংলাদেশ?

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও