হ্যাটট্রিকের বিরল রেকর্ড ভারতীয় পেসারদের

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

হ্যাটট্রিকের বিরল রেকর্ড ভারতীয় পেসারদের

পরিবর্তন ডেস্ক ২:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

হ্যাটট্রিকের বিরল রেকর্ড ভারতীয় পেসারদের

একসময় স্পিনের জন্য খ্যাতি ছিল ভারতীয়দের। এখনও দুর্দান্ত সব স্পিনার আছে দলে। ব্যাটিং লাইন আপে তো বিশ্বসেরার অভাব ছিল না কখনোই। ভারতীয়দের দুঃখ ছিল পেস বোলিং নিয়ে।

ভালো মানের ফাস্ট বোলারের জন্য হাপিত্যেশই ছিল ভারতের। ভারতীয় পেস বোলারদের হিসেবেই রাখত না প্রতিপক্ষের ক্রিকেটাররা।

সেই দিন এখন অতীত। গত কয়েক বছরে বদলে গেছে পরিস্থিতি। এখন ভারতের সাইড লাইনেই বসে থাকেন অনেক পেসার। বিশ্বসেরা পেস আক্রমণেও পিছিয়ে নেই তারা।

যসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা— এই নামগুলো প্রতিপক্ষের বুক কাঁপিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এর বাইরেও আছেন উমেশ যাদব, দীপক চাহার, খলির আহমেদ, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, নবদ্বীপ সাইনি। আছেন পেস অল রাউন্ডার হার্দিক পান্ডিয়াও।

এত সব নামই বলে দেয় পেস বোলিং বিভাগে কতটা শক্তিশালী এখন ভারত। এই শক্তিতে বলীয়ান হয়েই বিশ্বসেরা দলে পরিণত হয়েছে বিরাট কোহলির দল।

ভারতের পেস বোলিং বিভাগ কতটা শক্তিশালী তা একটা সমীকরণেই স্পষ্ট হবে। চলতি বছর ভারতের ৩ জন পেসার হ্যাটট্রিক করেছেন। তাও ভিন্ন ভিন্ন তিন ফরম্যাটে। এমন কীর্তি নেই বিশ্বের আর কোন দলের।

শুরুটা করেছিলেন শামি, ওয়ানডেতে। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে হ্যাটট্রিক করেন এই পেসার। এরপর ওয়েস্ট ইন্ডিজে গিয়ে টেস্টে হ্যাটট্রিক করেছেন বুমরাহ। আর রোববার টি-টোয়েন্টি বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করেছেন চাহাল।

এক বর্ষপঞ্জিতে ভিন্ন ভিন্ন তিন ফরম্যাটে হ্যাটট্রিক করার রেকর্ড করতে পারেনি বিশ্বের আর কোন দল।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও