শুরুর ঘণ্টা বাজাবেন হাসিনা-মমতা

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

শুরুর ঘণ্টা বাজাবেন হাসিনা-মমতা

পরিবর্তন ডেস্ক ১২:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

শুরুর ঘণ্টা বাজাবেন হাসিনা-মমতা

ঘণ্টা বাজিয়ে খেলা শুরু। এটা কলকাতার ইডেন গার্ডেনের ঐতিহ্যের অংশ। আগামী ১৪ নভেম্বর ভারত ও বাংলাদেশের মধ্যকার দিবা-রাত্রির টেস্টটিও এই ঐতিহ্য মানা হবে। তবে চমকিত বিষয় হলো, কোনো খেলোয়াড় বা খেলার সঙ্গে সংশ্লিষ্ট কোনো ব্যক্তি নন, এবার ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টের শুরুর ঘণ্টা বাজাবেন দুই রাজনীতিক। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারই প্রথম বারের মতো দিবা-রাত্রির টেস্টে খেলতে যাচ্ছে ভারত ও বাংলাদেশ। লাল বলের পরিবর্তে ইডেন টেস্টে খেলাও হবে গোলাপি বলে। ভারত ও বাংলাদেশ দলের জন্য এই অভিজ্ঞতাও হবে নতুন। স্বাভাবিকভাবেই দুই দলের জন্যই এবারের ইডেন টেস্টটি হতে যাচ্ছে বিশেষ।

আয়োজকরাও টেস্টটিকে বিশেষ স্মরণীয় করে রাখতে আনা উদ্যোগ-কর্মসূচী হাতে নিয়ে। যার অন্যতম হলো অতিথি হিসেবে শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকা। দুজনে মিলেই ১৪ নভেম্বর, ম্যাচ শুরুর ঘণ্টা বাজাবেন। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সচিব অভিষেক ডালমিয়া খবরটি নিশ্চিত করেছেন।

২০০০ সালে বাংলাদেশের টেস্ট অভিষেক হয়েছিল এই ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই। উল্লেখযোগ্য ব্যাপার হলো, সেই ম্যাচটি দিয়েই ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল সৌরভ গাঙুলির। সময়ের স্রোতে সেই সৌরভ এখন ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি।

সদ্যই দেশের ক্রিকেটের প্রধান কর্তাদের আসনে বসেছেন সৌরভ। বিসিসিআইয়ের প্রধানের চেয়ার পেয়েই সৌরভ ইডেন টেস্টটা স্মরণীয় করে রাখার পরিকল্পনা হাতে নিয়েছেন।

টেস্টটি অভিষেক টেস্টে বাংলাদেশের হয়ে খেলা ক্রিকেটারদেরও আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ। আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রীকেও। সৌরভের অতিথি তালিকায় আরও আছেন ভারতের ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার, পশ্চিমবঙ্গের গর্ভনর জয়দ্বীপ ধ্যানাকার, বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লা, ভারতের কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথ আনন্দ, ভারতের মহিলা টেনিস তারকা সানিয়া মির্জা, ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু, ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন নারী মুষ্ঠিযোদ্ধা মেরি কম, দেশটির একমাত্র অলিম্পিক সোনা জয়ী শূটার অভিনব বিন্দ্রাদের বরেণ্য ব্যক্তিরা।

ম্যাচ শুরুর আগে উদ্বোধনী অনুষ্ঠানে গান গাইবেন বাংলাদেশের রুনা লায়লা। এছাড়াও চমক থাকছে আরও। এই যেমন ১৪ নভেম্বর, টেস্টের প্রথম দিনে স্কাইডাইভার হেলিকপ্টার থেকে সিরিজের ট্রফি নিয়ে নামবেন মাঠে।

কেআর/জেডএস

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও