রান তাড়ায় সবার সেরা ভারত

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

রান তাড়ায় সবার সেরা ভারত

পরিবর্তন ডেস্ক ১:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৮, ২০১৯

রান তাড়ায় সবার সেরা ভারত

বৃহস্পতিবার রাজকোটে বাংলাদেশকে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে ভারত। ফলে রোববারের তৃতীয় টি-টোয়েন্টিই হতে যাচ্ছে সিরিজ নির্ধারনী ম্যাচ।

গতকাল প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৩ রান করে বাংলাদেশ। জবাবে রোহিত শর্মার তাণ্ডবে ১৫.৪ ওভারে ২ উইকেটে জয়ের জন্য প্রয়োজনীয় ১৫৪ রান তুলে নেয় ভারত।

এই জয়ে শুধু সিরিজেই ফেরেনি স্বাগতিকরা। গড়েছে নতুন এক রেকর্ডও। টি-টোয়েন্টি সংস্করণে রান তাড়া করে জয়ের রেকর্ড এখন ভারতীয়দের। রান তাড়া করে এটি তাদের ৪১তম জয়। রান তাড়া করে টি-টোয়েন্টিতে এত ম্যাচ জয়ের রেকর্ড নেই আর কোন দলের।

এই রেকর্ড গড়ার পথে ভারত পেছনে ফেলেছে অস্ট্রেলিয়াকে। রান তাড়া করে অস্ট্রেলিয়া জিতেছে ৪০টি ম্যাচ।

রান তাড়ায় জয়-পরাজয়ের হারেও এগিয়ে ভারতীয়রা। মোট ৬১ ম্যাচ রান তাড়া করতে নেমে তারা জিতেছে ৪১টিতে। মানে তাদের জয়-পরাজয়ের হার ২.২৭৭৭। অন্যদিকে ৬৯ ম্যাচে রান তাড়া করা অস্ট্রেলিয়ার জয়-পরাজয়ের হার ১.৫৩৮।

এই তালিকায় বাংলাদেশের অবস্থান অবশ্য বেশ হতাশার। এ পর্যন্ত ৫১ ম্যাচ রান তাড়া করতে নেমে বাংলাদেশ জয় পেয়েছে ১৬টিতে। জয়-পরাজয়ের হার ০.৪৫৭। ফলে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম। টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে জিম্বাবুয়েই কেবল বাংলাদেশের পেছনে।

এমনকি আফগানিস্তান, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডের মতো দলগুলোও বাংলাদেশের চেয়ে এগিয়ে। আফগানরা ৩১ ম্যাচে তাড়া করতে নেমে পেয়েছে ২১ জয়। ডাচরা ২২ জয় পেয়েছে ৩৫ ম্যাচে। ৫২ ম্যাচে তাদের সমান জয়ের মুখ দেখেছে আয়ারল্যান্ড।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও