আজ কেমন হবে বাংলাদেশের একাদশ?

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আজ কেমন হবে বাংলাদেশের একাদশ?

পরিবর্তন ডেস্ক ৫:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

আজ কেমন হবে বাংলাদেশের একাদশ?

দিল্লি জয় দিয়ে ভারত সফর শুরু করেছে বাংলাদেশ। রাজকোটে আজ সন্ধ্যায় সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

আজ জিততে পারলে শুধু একটি ম্যাচই নয় ভারতই জয় করা হয়ে যাবে টাইগারদের। এমন ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে আজ কেমন একাদশ সাজাবে টিম ম্যানেজমেন্ট?

অরুণ জেটলি স্টেডিয়ামে ৭ উইকেটে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। মুশফিকুর রহীমের বীরত্বে সেদিন জেতে বাংলাদেশ। সঙ্গে ছিল সৌম্য সরকারের একটি সতর্ক ইনিংসও।

সব বিভাগেই সেদিন পরিকল্পনা মাফিক এগিয়ে ছিল মাহমুদউল্লাহর দল। পরিকল্পনা কাজও করেছিল ঠিকঠাক। ফলে ভারতের বিপক্ষে এ সংস্করণে প্রথম জয়টি বেশ সহজেই তুলে নিয়েছিল টাইগাররা।

দিল্লিতে প্রবল প্রতিপক্ষ ছাড়া প্রতিবন্ধকতা ছিল বায়ু দূষণ। দিল্লির ভয়াবহ বায়ু দূষণে তো মাঠে বমিই করেছিলেন সৌম্যসহ আরো এক বাংলাদেশি ক্রিকেটার।

রাজকোটে সেই ঝামেলা নেই। ছোট্ট ছিমছাম শহরটি প্রাকৃতিক ভাবে বেশ সুন্দর। কিন্তু প্রকৃতির আরেকটি বিরুদ্ধতার চোখ রাঙানি ঠিকই আছে এখানে। সেটা হল ঘূর্ণিঝড় ‘মাহা’। যদিও আজ সকাল থেকে রাজকোটের ঝলমলে আকাশ আশাই দেখাচ্ছে।

এদিকে বাংলাদেশের কাছে হেরে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত। ঘরের মাঠে সিরিজ হার এড়াতে চাইবে বিশ্বের পরাক্রমী এই ক্রিকেট দলটি। ফলে মরণ ছোবল ঠিকই দিতে চেষ্টা করবে রোহিত শর্মারা।

তাই ম্যাচ জিততে আজও বাংলাদেশের চাই সঠিক পরিকল্পনা ও তার সুনিয়ন্ত্রিত বাস্তবায়ন। মাহমুদউল্লাহ সেটা কতটা পারবেন, তা মাঠেই দেখা যাবে।

তবে জিততে মরিয়া মাহমুদউল্লাহও। ভারতের মাটিতে ইতিহাস সৃষ্টি করার সুযোগ হাতছাড়া করতে চাইছেন না। তাই আজ অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামতে চান তিনি। অর্থাৎ দিল্লির উইনিং কম্বিনেশন ধরে রাখতে চান অধিনায়ক।

অবশ্য উইকেটের কন্ডিশনের ওপরও নির্ভর করছে অনেক কিছু। সংবাদ সম্মেলনে সে ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিনি। জানিয়েছেন, উইকেট শুকনো হলে একাদশে পরিবর্তন থাকলেও থাকতে পারে। সেক্ষেত্রে একজন পেসার কমিয়ে হয়তো ব্যাটসম্যান বাড়াবে বাংলাদেশ দল।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

লিটন দাস, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও