গুজরাটে ভারত জয়ের অপেক্ষায় বাংলাদেশ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

গুজরাটে ভারত জয়ের অপেক্ষায় বাংলাদেশ

পরিবর্তন ডেস্ক ৫:১৫ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

গুজরাটে ভারত জয়ের অপেক্ষায় বাংলাদেশ

ভারতের মাটিতে ভারত সবসময়ই অপ্রতিরোধ্য। আর গত কয়েক বছর ধরে সারা বিশ্বেই পরাক্রম বিস্তার করেছে বিরাট কোহলির দল। সেই ভারত সফর টাইগাররা শুরু করেছে দিল্লি জয়ের মধ্য দিয়ে। যা বিশ্ব ক্রিকেটের এই পরাশক্তির আভিজাত্যে আঘাত হেনেছে।

দিল্লি জয় করে বাংলাদেশ প্রমাণ করেছে তার সামর্থ্য। নানা ঘটনার ঘনঘটা পেছনে ফেলে বাংলাদেশ ছেড়েছিল মাহমুদউল্লাহর দল। অনেকটা খর্বশক্তির দল নিয়েই রোহিত শর্মাদের মুখোমুখি হয়েছি তারা। কিন্তু প্রবল প্রতিপক্ষ ও দিল্লির বায়ু দূষণ উপেক্ষা করে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ঐতিহাসিক জয় তুলে নেয় বাংলাদেশ।

দিল্লি জয় শেষে বাংলাদেশ দল এখন গুজরাটের ছোট্ট শহর রাজকোটে। এখানেই আজ সন্ধ্যায় দ্বিতীয় ম্যাচে নামবে দুই দল। এই ম্যাচে অসামান্য এক ইতিহাসের সামনে মাহমুদউল্লাহ। আজ জিততে পারলেই সিরিজ জয় নিশ্চিত। আর তা করতে পারলে ভারতের মাটিতে অনন্য এক রেকর্ড গড়বে টাইগাররা।

ভারতের মাটিতে টি-টোয়েন্টি সংস্করণে ৩ ম্যাচের সিরিজ জিততে পারেনি কোন দল। বাংলাদেশ আজ সেই অজেয় রেকর্ডের সামনে। গুজরাটেও আছে প্রতিকূল আবহাওয়ার চোখ রাঙানি।

দিল্লিতে ছিল বায়ু দূষণের যন্ত্রণা। গুজরাটে ঘূর্ণিঝড় ‘মাহা’র শঙ্কা। এই ঝড়ের কারণে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল বিকেলে তার কিছু নমুনাও দেখেছে রাজকোট। তবে আজ সকাল থেকেই আশা দেখাচ্ছে আকাশ। গুজরাটের সর্বশেষ অবস্থা থেকে জানা যাচ্ছে, ম্যাচে বিঘ্ন নাও হতে পারে।

এদিকে ঘরের মাঠে হেরে আহত বাঘ হয়ে আছে ভারত। সংবাদ সম্মেলনে রোহিত শর্মাকে বেশ গম্ভীরই দেখা গেছে। বাংলাদেশ বধে না জানি কী প্ল্যান আঁটছেন তিনি।

তা প্রতিপক্ষ যে পরিকল্পনাই করুক না কেন, টাইগাররাও প্রস্তুত। সেই প্রত্যয় শোনা গেল মাহমুদউল্লাহর কণ্ঠেও, ‘ওরা হয়তো মরিয়া হয়ে আছে। আমরাও মরিয়া হয়ে আছি। এটা অনেক বড় একটি সুযোগ আমাদের জন্য। যেহেতু আমরা প্রথমবার ভারতে পূর্ণাঙ্গ সফরে এসেছি। সিরিজ জিততে পারলে এটা আমাদের জন্য অনেক বড় অর্জন হয়ে থাকবে।’

সিরিজ জিততে মরিয়া বাংলাদেশ আজ কেমন একাদশ সাজাবে? জানা গেছে উইনিং কম্বিনেশন ভাঙার ইচ্ছা নেই অধিনায়কের। সব ঠিকঠাক থাকলে আগের ম্যাচের একাদশ নিয়েই রাজকোটে নামবে বাংলাদেশ। দিল্লির মতো গুজরাটও কি জয় করতে পারবেন মুশফিক-সৌম্যরা? গুজরাটে জিতলেই যে একম্যাচ হাতে রেখে ভারত জয় হয়ে যাবে বাংলাদেশের।

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একসময় ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। দিল্লির মতো মোদির এই রাজ্যেও কি শোনা যাবে বাঘের গর্জন? তা জানা যাবে কয়েক ঘণ্টার মধ্যেই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

লিটন দাস, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও