‘নো বলে’র জন্য বিশেষ আম্পায়ার আইপিএলে

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

‘নো বলে’র জন্য বিশেষ আম্পায়ার আইপিএলে

পরিবর্তন ডেস্ক ২:৩৯ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৯

‘নো বলে’র জন্য বিশেষ আম্পায়ার আইপিএলে

ক্রিকেটে দিনে দিনে বাড়ছে প্রযুক্তির ব্যবহার। মাঠের সিদ্ধান্ত নির্ভুলভাবে নিতে আম্পায়াররা সহায়তা নিচ্ছেন নানা প্রযুক্তির। তবু আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে থেকে যাচ্ছে নানা অসন্তোষ।

এ সমস্যা দূর করতে নতুন এক উদ্যোগ নিয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষ। আইপিএলে সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে নো বলের সিদ্ধান্ত নিয়ে। অনেক সময়ই দেখা যাচ্ছে ‘নো বল’ নিয়ে সঠিক সিদ্ধান্ত দিতে ব্যর্থ হচ্ছেন আম্পায়াররা।

যার প্রভার পড়ছে ম্যাচের ফলাফলের ওপরও। তাই নো বলের সিদ্ধান্তকে আরো নির্ভুল করার উদ্যোগ নিয়েছে আইপিএলের গভর্নিং বডি। নো বল পর্যবেক্ষণের জন্য আলাদা আম্পায়ারের ব্যবস্থা করছে তারা।

যদিও বর্তমানে একজন টিভি আম্পায়ার থাকেন। যাকে বলা হয় থার্ড আম্পায়ার। তার বাইরে আরেকজন আম্পায়ার থাকবেন। তার কাজ হবে বিশেষ প্রযুক্তিতে ম্যাচের সবগুলো বলের ওপর নজর রাখা। যাতে বল নো হলে মাঠের আম্পায়ারকে সঙ্গে সঙ্গে তা অবহিত করা যায়।

আইপিএলের আগামী আসরেই নতুন এ সিদ্ধান্ত কার্যকর করার পরিকল্পনা রয়েছে। তার আগে পরীক্ষামূলক ভাবে এই পদ্ধতিটি প্রয়োগ করা হবে। ভারতের দুলিপ ট্রফি অথবা রঞ্জি ট্রফিতে এই বিশেষ আম্পায়ার পদ্ধতির কার্যকরিতা পরীক্ষা করে দেখা হবে।

পিএ

 

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও