প্রথমবারের মতো ভারতের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

প্রথমবারের মতো ভারতের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

পরিবর্তন ডেস্ক ১০:৫১ পূর্বাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

প্রথমবারের মতো ভারতের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

রাচিতে শুরুর দিন থেকেই টেস্টের নিয়ন্ত্রণ ছিল ভারতের হাতে। তৃতীয়দিনই নিশ্চিত হয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার ইনিংস ব্যবধানের হার। কিন্তু ফলো অনে নেমে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ১৩২ রান করে দিন শেষ করেছিল প্রোটিয়ারা। আজ চতুর্থ দিন প্রথম দুই ওভারেই অবশিষ্ট ২ উইকেট নিয়ে ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল ভারত।

রাচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে ইনিংস ও ২০২ রানে জিতেছে ভারত। দেশটির বিপক্ষে এটি ভারতের সবচেয়ে বড় জয়। প্রথম ইনিংসে ভারতের করা ৯ উইকেটে ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ১৬২ ও দ্বিতীয় ইনিংসে ১৩৩ রানে অল আউট হয়ে যায়। ফলে ৩ ম্যাচের সিরিজটি ৩-০ ব্যবধানে জিতল বিরাট কোহলির দল।

এই টেস্ট মিলিয়ে প্রতিপক্ষকে ৮ বার ফলো অনে পাঠিয়েছেন অধিনায়ক কোহলি। যা ভারতীয় অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ।

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে একমাত্র প্রতিরোধ গড়তে পেরেছিলেন অভিষিক্ত যুবায়ের হামজা। তিন নম্বরে নেমে ৬২ রান করেছিলেন তিনি। দুই অংকে পৌঁছানো অন্য দুই ব্যাটসম্যান টেম্বা বাভুমা (৩২) ও গেওর্গে লিন্ডে (৩৭)।

ফলো অনে পড়ার পরও সেই ব্যাটিং ব্যর্থতার পরিচয় দেয় প্রোটিয়ারা। টপ অর্ডারের ৬ ব্যাটসম্যানের মধ্যে দুই অংকের ঘরে যেতে পেরেছেন কেবল একজন। উমেশ যাদবের বলে মাথায় আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে ১৬ রান করেছেন তিনি।

এই ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন দিউনিস ডি ব্রায়ান। ৯ নম্বরে নেমে লেজের এই ব্যাটার করেছেন ৩০ রান। এছাড়া লিন্ডে ২৭ ও ডেন পাইডিট ২৩ রান করেছেন।

ম্যাচে ভারতের হয়ে ৫টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি ও উমেশ যাদব। অভিষিক্ত স্পিনার শাহবাজ নাদীম নিয়েছেন ৪ উইকেট। রবীন্দ্র জাদেজা ৩টি ও রবিচন্দ্রন অশ্বিন ১ উইকেট নিয়েছেন।

এ নিয়ে ঘিরের মাঠে টানা ১১টি সিরিজ জিতল ভারত। এ সংস্করণে টানা এত সিরিজ জয়ের রেকর্ড নেই আর কোন দলের। এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট টেবিলে ২৪০ পয়েন্ট নিয়ে নিজেদের শীর্ষস্থান আরো মজবুত করল ভারত। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট যেখানে মাত্র ৬০।

ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজ হয়েছেন রোহিত শর্মা।

পিএ

 

ক্রিকেট: আরও পড়ুন

আরও